রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
কঠোর নিরাপত্তায় ঢাবিতে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

কঠোর নিরাপত্তায় ঢাবিতে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

স্বদেশ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের (সম্মান) ভর্তিযুদ্ধ শুরু হয়েছে। আজ শুক্রবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ প্রতিযোগিতা শুরু হয়।

আজ সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৬টি কেন্দ্রে একযোগে ‘গ’ ইউনিটের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, অনিয়ম ঠেকাতে অন্য বছরের তুলনায় এবার বেশ সতর্কতা অবলম্বন করা হয়েছে। ভর্তি পরীক্ষায় প্রশ্নের ধরন পরিবর্তন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংখ্যা বাড়ানো, কেন্দ্রের মধ্যে পরীক্ষার্থী ছাড়া অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা জারিসহ নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড.এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘কঠোর নিরাপত্তার মধ্যে আমরা ভর্তি পরীক্ষা শুরু করেছি। প্রক্টরিয়াল বডি, মোবাইল টিম, আইনশৃঙ্খলা বাহিনী, বিএনসিসিসহ সবাই সমন্বিতভাবে কাজ করছে।’

এবার নতুন নিয়মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। নতুন নিয়মে ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত প্রশ্নের উত্তর দিতে হবে। মোট ৯০ মিনিটের ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য ১.২৫ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যে হবে। পরীক্ষায় পাস করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে। শুধু তাই নয়,বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাস করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877