শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

আজ বঙ্গভবন ছাড়ছেন আবদুল হামিদ

আজ বঙ্গভবন ছাড়ছেন আবদুল হামিদ

স্বদেশ ডেস্ক:

দুই মেয়াদে টানা ১০ বছর রাষ্ট্রপতির দায়িত্ব পালনের পর আজ বঙ্গভবন থেকে বিদায় নিচ্ছেন মো: আবদুল হামিদ। বিদায়ী রাষ্ট্রপতিকে বঙ্গভবনের সর্বোচ্চ সম্মান দিয়ে বিদায় জানানো হবে। গতকাল রোববার বঙ্গভবনে আবদুল হামিদের শেষ কার্যদিবস ছিল।

পারিবারিক সূত্রে জানা গেছে, বঙ্গভবন থেকে বিদায় নিয়ে আবদুল হামিদ রাজধানীর নিকুঞ্জে নিজ বাসা ‘রাষ্ট্রপতি লজে’ উঠবেন। সেখানে পরিবারের প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছে।

১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর নিকুঞ্জ-১ আবাসিক এলাকার দুই নম্বর সড়কে তিন কাঠা জমি পান আবদুল হামিদ। ২০০০ সালের শেষ দিকে সেখানে বাড়ির কাজ শুরু করেন। কয়েক বছর কাজ শেষে তৈরি হয় তিনতলা বাড়ি।

রাষ্ট্রপতি প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, ‘রাষ্ট্রপতি আবদুল হামিদ মেয়াদ শেষে নিকুঞ্জের বাসায় উঠবেন। নতুন রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানের পর বঙ্গভবনে তার বিদায় অনুষ্ঠান হবে।

শপথ অনুষ্ঠানের পর নতুন রাষ্ট্রপতি এবং বিদায়ী রাষ্ট্রপতি অতিথিদের নিয়ে চা-চক্রে মিলিত হবেন। এসব অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অতিথিরা বিদায় নেবেন। এরপর বঙ্গভবন থেকে নতুন রাষ্ট্রপতি যাবেন তাঁর গুলশানের বাসায়।

শপথ অনুষ্ঠান শেষে অতিথিদের বিদায় দেওয়ার পর বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ যাবেন ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে। এবার বঙ্গভবন থেকে তাঁর বিদায় নেওয়ার পালা।
বঙ্গভবনের ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে আবদুল হামিদকে গার্ড অব অনার দেবে প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট।

সেখান থেকে বিশেষভাবে সাজানো একটি খোলা জিপ সদ্যসাবেক রাষ্ট্রপতিকে বহন করবে। এই গাড়ির সামনে দুই পাশে দুটি রশি বাঁধা থাকবে। বঙ্গভবনের সামরিক–বেসামরিক কর্মকর্তারা দুই ভাগ হয়ে গাড়ির সামনে রশি ধরে দাঁড়াবেন। তখন সদ্যসাবেক রাষ্ট্রপতিকে নিয়ে গাড়ি চলতে শুরু করবে। খোলা জিপটি সদ্যসাবেক রাষ্ট্রপতিকে নিয়ে ক্রেডেনশিয়াল গ্রাউন্ড থেকে বঙ্গভবনে প্রধান ফটকের দিকে যাওয়ার সময় সামরিক–বেসামরিক কর্মকর্তারা গাড়ির রশি টেনে নিয়ে যাবেন এবং ফুলের পাপড়ি ছিটিয়ে বিদায় জানাবেন।

বঙ্গভবনের প্রধান গেটে প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্ট স্যালুট গার্ড দিয়ে বিদায় জানাবে সদ্যসাবেক রাষ্ট্রপতিকে। সেই খোলা জিপে করেই তিনি বঙ্গভবনের প্রধান গেট থেকে বের হবেন।

বঙ্গভবনে প্রধান গেটের বাইরে খোলা জিপ থেকে নেমে আবদুল হামিদ অন্য গাড়িতে উঠবেন। সেখান থেকে রাষ্ট্রপতির নিরাপত্তাকর্মী আবদুল হামিদকে নিকুঞ্জের বাসভবন পর্যন্ত পৌঁছে দেবেন।

রাষ্ট্রপতির বিদায় অনুষ্ঠানে সেনা ও পুলিশবাহিনীসহ অন্যান্য বাহিনীর বাদ্যদল বাদ্য বাজাবে।

এই প্রথম কোনো রাষ্ট্রপতি এ ধরনের আনুষ্ঠানিক বিদায় অনুষ্ঠান পাচ্ছেন। এর আগে কোনো রাষ্ট্রপতি তা পাননি।

কিশোরগঞ্জের সন্তান আবদুল হামিদ ২০১৩ সালের মার্চ মাসে অস্থায়ী ও ২৪ এপ্রিল প্রথম দফায় দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। এরপর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ২১তম রাষ্ট্রপতির দায়িত্ব নেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877