রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

আগামী সপ্তাহে আঘাত হানতে পারে কালবৈশাখী

আগামী সপ্তাহে আঘাত হানতে পারে কালবৈশাখী

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে একাধিক জেলায় আগামী সপ্তাহে কালবৈশাখীর আশঙ্কা রয়েছে। গতকাল শনিবার আলিপুর আবহাওয়া দপ্তরের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

দেশটির আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ভারতের পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। কয়েকটি স্থানে ঝড়ো হাওয়া বইতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদাহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশ কুমার দাস হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, উত্তর প্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি গভীর অক্ষরেখা বিস্তৃত আছে। বিহার, ছত্তিশগড়ের দিকে এ সংক্রান্ত সামান্য আভাস পাওয়া গেছে। ধীরে-ধীরে তা পশ্চিমবঙ্গের দিকে আসছে।

গত শুক্রবার কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ বাংলাদেশের আবহাওয়া পূর্বাভাস থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করেন।

তিনি জানান, গত ৪৮ ঘণ্টায় ১৫ মার্চ বিকেলের পর থেকে ১৬ মার্চ সকাল ৮টার মধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড় হওয়ার আশঙ্কা বেশি। ঝড়ের কারণে উল্লি­খিত সময়ে দেশের সব জেলায় বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। তবে কালবৈশাখী ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি থাকবে রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপর। সবচেয়ে বেশি বজ্রপাতের ঝুঁকি রয়েছে ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া ও রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়।

ওই সময়ে ঢাকা শহরের ওপর দিয়েও কালবৈশাখী ঝড় অতিবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জেলায় ৩০ থেকে ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে তিনি জানান।

তিনি আরও জানান, যেহেতু সম্ভাব্য কালবৈশাখী ঝড়টি এই মৌসুমের প্রথম ঝড় হবে, তাই সম্ভাব্য এই ঝড় থেকে বৃষ্টি অপেক্ষাকৃত কম হবে, তবে প্রচণ্ড রকমের ধূলিঝড় হতে পারে। সবচেয়ে বেশি ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে ১৭ ও ১৮ মার্চ। ১৫ মার্চের আগেই ২-১টি জেলায় বিচ্ছিন্নভাবে কালবৈশাখী ঝড় হতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877