সোমবার, ২০ মে ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

‘২০২৪ সালে ফতুর হবে রাশিয়া’

‘২০২৪ সালে ফতুর হবে রাশিয়া’

স্বদেশ ডেস্ক:

রাশিয়া নিয়ে চাঞ্চল্যকর আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির ধনকুবের ওলেগ দেরিপাসকা। তিনি বলেছেন, ২০২৪ সালে রাশিয়ার কোষাগারের অর্থ শেষ হয়ে যেতে পারে। গত বৃহস্পতিবার সাইবেরিয়ায় অর্থনৈতিক সম্মেলনে এমন শঙ্কার কথা জানান এই রুশ ধনকুবের। দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা তাসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

ওলেগ দেরিপাসকা বলেছেন, ‘আগামী বছর আমাদের অর্থ শেষ হবে। এজন্য এমন পরিস্থিতি মোকাবিলায় বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজন।’ গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই ধনকুবের যুদ্ধ বন্ধের আহ্বান জানান। তবে গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির অর্থনীতির বর্তমান অবস্থার ব্যাপক প্রশংসা করেছেন।

যুদ্ধের জন্য গত বছর থেকে পশ্চিমাদের নজিরবিহীন নিষেধাজ্ঞার পরেও রাশিয়ার অর্থনীতির স্থিতিশীলতার প্রশংসা করেন রুশ প্রেসিডেন্ট। রুশ সরকারের প্রাথমিক অনুমান অনুযায়ী, গত বছরে দেশটির অর্থনীতি ২ দশমিক ১ শতাংশ সংকুচিত হয়। যা অর্থনীতিবিদদের ধারণার চেয়ে অনেক কম।

প্রতিবেদনে বলা হয়েছে, কিন্তু বর্তমানে রাশিয়ার অর্থনীতিতে ফাটলগুলো দেখা দেওয়া শুরু করেছে। দেশটি চলতি মাসেই জ্বালানি তেলের উৎপাদন কমাচ্ছে। অন্যদিকে পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরও বাড়তে পারে বলে শঙ্কা। তাই বলা হচ্ছে, রাশিয়ার অর্থনৈতিক সম্ভাবনা ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির ওপর নির্ভর করছে।

এই নিয়ে ওলেগ দেরিপাসকা বলেছেন, বিদেশি বিনিয়োগকারী, বিশেষ করে বন্ধু দেশগুলো এমন পরিস্থিতিতে বড় ভূমিকা আছে। তারা রাশিয়ায় বিনিয়োগ করবে কি না- তা নির্ভর করছে মস্কো উপযুক্ত পরিবেশ ও তার বাজার আরও আকর্ষণীয় করে তুলতে পারবে কি না।

রাশিয়ার অর্থনীতিকে পঙ্গু করতে পশ্চিমা দেশগুলো ইউক্রেনে আগ্রাসন শুরুর পর ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে মস্কোর ওপর ১১ হাজার ৩০০ এর বেশি নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। সেইসঙ্গে রাশিয়ার বৈদেশিক রিজার্ভের প্রায় ৫০০ বিলিয়ন মার্কিন ডলার আটকে রেখেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877