শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন

‘পাকিস্তান দেউলিয়া হয়ে গেছে’

‘পাকিস্তান দেউলিয়া হয়ে গেছে’

স্বদেশ ডেস্ক:

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়েছে পাকিস্তান। দেশটির রিজার্ভ ক্রমেই কমে আসছে। এরই মধ্যে চাঞ্চল্যকর মন্তব্য করেছে দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। তিনি বলেছেন, পাকিস্তান ইতিমধ্যে দেউলিয়া হয়ে গেছে। খবর এনডিটিভির।

গতকাল শনিবার শিয়ালকোটে এক বেসরকারি কলেজের এক অনুষ্ঠানে আসিফ বলেন, সবাই শুনেছেন পাকিস্তানে এখন চরম আর্থিক সংকট চলছে। আমরা এখন একটি দেউলিয়া দেশে বাস করছি। আপনারা যা শুনছেন তা সত্যি। এখন আমাদের নিজেদের রাস্তা খুঁজে নিতে হবে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, দেশের প্রায় সবাই এর জন্য দায়ী, ক্ষমতাচক্র, আমলাতন্ত্র, রাজনীতিবিদ—সবাই। এ সমস্যার সমাধান দেশের ভেতরেই আছে—আইএমএফের কাছে নয়।

ওই অনুষ্ঠানে দেশের এমন অবস্থার জন্য ইমরান খান সরকারকে দায়ী করেন আসিফ। তিনি বলেন, ইমরান খানের আমলে দেশে ফের সন্ত্রাসবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। দেশে এখন এক অরাজকর অবস্থা চলছে।

গত সপ্তাহেই পাকিস্তানের শেহবাজ শরিফ সরকার দেশটিতে নতুন করে পেট্রোল, ডিজেল ও গ্যাসের দাম বাড়িয়েছে। পাকিস্তানে এখন এক লিটার পেট্রোলের দাম ২২ রুপি ২০ পয়সা বেড়ে হলো ২৭২ রুপি। অন্যদিকে ডিজেলের দাম ১৭ রুপি ২০ পয়সা বেড়ে হয়েছে ২৮০ রুপি। এ ছাড়া কেরোসিনের দাম বাড়িয়ে করা হয়েছে লিটারপ্রতি ২০২ টাকা ৭৩ পয়সা।

দেশটির জিও নিউজের প্রতিবেদনে হলা হয়, পাকিস্তানে শুধু পেট্রোল-ডিজেল-কেরোসিনই নয়, গ্যাসের দামও বাড়ানো হয়েছে।

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন বলছে, মুদ্রাস্ফীতির কারণে দেশে এমনিতেই সব নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম সম্প্রতি বেড়েছে। সরকারের নতুন দাম বৃদ্ধির সিদ্ধান্তের ফলে তা আরও বাড়বে। এর উপর বাণিজ্যিক ব্যাংকগুলি এখনও ভোজ্য তেল আমদানি করার জন্য লেটার অফ ক্রেডিট(এলসি) দিচ্ছে না। এলসি পেলে তেল আনতে ৪৫ থেকে ৬০ দিন লাগে। ফলে রমজানের সময় ঘি ও ভোজ্য তেলের চাহিদা মেটানো সম্ভব নাও হতে পারে। এতে দেশটির সাধারণ জনগণ আরও বিপাকে পড়বে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877