মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু, যা বলছে প্রধান দুই দল ঢাকা মহানগর পুলিশের এক সহকারী কমিশনার বদলি বিএসএফের পোশাকে সীমান্তে মাদকের কারবার করতেন রেন্টু কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ ভারতে চতুর্থ দফা লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ও কাশ্মিরে কেমন ভোট হলো বিভাজন থেকে বেরিয়ে এসে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কাজ করা উচিত : মির্জা ফখরুল মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে রাখা বেআইনি : হাইকোর্ট আমার পুরো ক্যারিয়ার শেষ হয়ে গিয়েছিল : মনোজ মানবদেহে প্রথম ব্রেইনচিপ ইমপ্লান্টে ধাক্কা খেলো নিউরালিংক ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভে অংশ নেয়ায় যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেপ্তার
বাংলা ভাষার প্রতি প্রবাসের শিশু-কিশোরদের আন্তরিক আগ্রহে অভিভূত

বাংলা ভাষার প্রতি প্রবাসের শিশু-কিশোরদের আন্তরিক আগ্রহে অভিভূত

স্বদেশ ডেস্ক:

বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি ছোট্টমণিদের আন্তরিক আগ্রহের দুর্লভ একটি দৃশ্য পরিলক্ষিত হলো নিউইয়র্কে শিশু-কিশোরদের মেধা প্রতিযোগিতায়। ১২ ফেব্রুয়ারি সকাল থেকে জ্যাকসন হাইটসে পিএস ৬৯ এর মিলনায়তনে চার গ্রুপে বিভক্ত হয়ে ৪৯ জন অংশ নেয়।

মহান শহীদ দিবস উপলক্ষে এ আয়োজন করে যুক্তরাষ্ট্রস্থ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন’। ক গ্রুপে ছিল কিন্ডারগার্টেন থেকে সেকেন্ড গ্রেডের শিক্ষার্থীরা। তাদের বিষয়-অঙ্কন, লিখন, আবৃত্তি। এরা যখন বিচারকদের সামনে আসে, তখন কেউ কেউ ঠিকমত হাঁটতে না পারলেও উচ্চারণের পারদর্শিতা ছিল অপূর্ব। খ গ্রুপে তৃতীয় গ্রেড থেকে পঞ্চম গ্রেডের শিক্ষার্থীরা অংশ নেয় বাংলাদেশের কেন্দ্রীয় শহীদ মিনার অঙ্কন, ১০টি ইংরেজি শব্দের বাংলা অনুবাদ, আবৃত্তি প্রতিযোগিতায়।

গ গ্রুপে ষষ্ঠ থেকে অস্টম গ্রেডের শিক্ষার্থীরা অংশ বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ অঙ্কন, ভাষা আন্দোলনের ইতিহাস লিখন এবং একুশের কবিতা আবৃত্তি করে। ঘ গ্রুপে নবম থেকে দ্বাদশ গ্রেডের শিক্ষার্থীরা অপরাজেয় বাংলা অঙ্কন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শত বছরের বর্ণাঢ্য ইতিহাস লিখন এবং মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তির প্রতিযোগিতায় অংশ নেয়।

উল্লেখ্য, এসব প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা এবং পুরস্কার বিতরণ করা হবে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় কুইন্স প্যালেসে শহীদ দিবসের মূল অনুষ্ঠানে। বিকাল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে একুশের আলোকে আলোচনা, আবৃত্তি, গান এবং নৃত্য পরিবেশনা।

অংশ নেবে বহ্নিশিখা সঙ্গীত নিকেতন, বিপা, উদীচী, সুর-ছন্দ শিল্পী গোষ্ঠি, অনুপদাশ ড্যান্স একাডেমি, শিল্পকলা একাডেমির শিল্পীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি সাঈদা আকতার লিলি দেশপ্রেমিক প্রতিটি প্রবাসীকে সপরিবারে মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানান। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা শহীদ দিবস উপলক্ষে শিশু-কিশোরদের এমন আয়োজনের মধ্যদিয়ে বাঙালির স্বাধীনতা এবং এগিয়ে চলার ধারাবিবরণী নতুন প্রজন্মের মাধ্যমে বহুজাতিক সমাজে ছড়িয়ে দেয়ার পথ সুগম হবে বলে অনেকেই মনে করছেন।
একুশের প্রথম প্রহরে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্যদিয়ে শেষ হবে অনুষ্ঠানমালা। প্রভাত ফেরীতে অংশগ্রহণের জন্য ইতিমধ্যেই তালিকাভুক্ত হয়েছে ঢাবিএ, চবিএ, জবিএ, কৃষিবিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, বাপা, ইডেন কলেজ এলামনাই এসোসিয়েশন, নরসিংদী সরকারি কলেজ এলামনাই এসোসিয়েশন, মুক্তিযোদ্ধা সংসদ, বহ্নিশিখা সঙ্গীত নিকেতন, বিপা, উদীচী যুক্তরাষ্ট্র, সুর-ছন্দ শিল্পী গোষ্ঠি, আড্ডা, সঙ্গীত পরিষদ, শিল্পকলা একাডেমি, সিভিল সার্ভিস সোসাইটি, আবিয়া, প্রবাসী বরিশাল বিভাগীয় কল্যাণ সমিতি, প্রবাসী শরিয়তপুর সমিতি, প্রবাসী বেঙ্গালি খ্রিস্টান এসোসিয়েশন, প্রবাসী সিরাজগঞ্জ জেলা সমিতি, সবিতা মাদার এ্যান্ড চিলড্রেন ফাউন্ডেশন, চাটখিল উপজেলা সমিতি, মাগুরা জেলা সমিতি, বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডশিপ সোসাইটি, মৈত্রী ফাউন্ডেশন, বাংলাদেশ বেদান্ত সোসাইটি, গাজীপুর জেলা এসোসিয়েশন, নরসিংদী জেলা সমিতি, প্রবাসী উল্লাপাড়া এসোসিয়েশন, মিরসরাই এসোসিয়েশন, শ্রীকৃষ্ণ ভক্তসংঘ, গাইবান্ধা সোসাইটি, সারাবাংলা ’৯০ এসএসসি বহির্বিশ্ব এবং বাংলাদেশ পূজা সমিতি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877