রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আইইউবিতে অনুষ্ঠিত হলো ফিলিপ জেসাপ মুট কোর্টের ৭ম বাংলাদেশ বাছাই পর্ব

আইইউবিতে অনুষ্ঠিত হলো ফিলিপ জেসাপ মুট কোর্টের ৭ম বাংলাদেশ বাছাই পর্ব

স্বদেশ ডেস্ক:

ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতার সপ্তম বাংলাদেশ বাছাই পর্বের উদ্বোধনী অনুষ্ঠান গত বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি ২০২৩) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী জনাব আনিসুল হক প্রধান অতিথি এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাস্ট্রদূত পিটার হাস বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই ধরনের প্রতিযোগীতার মাধ্যমে আইনের ছাত্ররা বাস্তবভিত্তিক জটিল আইনি সমস্যা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবে এবং নিত্যনতুন সমাধান উদ্ভাবনে মনোযোগী হবে। এই প্রতিযোগীতায় তরুণদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে সম্বৃদ্ধশালী বাংলাদেশ নিশ্চিত হবে।

রাস্ট্রদূত পিটার হাস তাঁর বক্তব্যে বিগত বছরের মুট কোর্ট প্রতিযোগীতায় মেয়েদের সাফল্যের কথা স্মরণ করেন এবং জাতীয় জীবনে লৈঙ্গিক সমতা নিশ্চিত করার কথা বলেন।
যুক্তরাষ্ট্র দূতাবাসের আবাসিক আইনি পরামর্শক ক্রিস্টোফার হাওয়ার্ড, আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব আবদুল হাই সরকার, আইইউবি আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক বোরহান উদ্দিন খান, ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট ২০২৩-বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের ন্যাশনাল এডমিনিস্ট্রেটর ওয়াসিক মুহম্মদ ইশতিয়াক এজাজ, ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস এসোসিয়েশন-এর নূরান চৌধুরি, এবং এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন। সভাপতিত্ব করেন আইইউবির উপাচার্য তানভীর হাসান, পিএইচডি।

তানভীর হাসান বলেন, জেসাপ মুট কোর্ট প্রতিযোগীতার মাধ্যমে অংশগ্রহনকারীদের পেশাগত জ্ঞান, গবেষণা দক্ষতা এবং যোগাযোগ কৌশল বৃদ্ধি পাবে। এই প্রতিযোগীতার মাধ্যমে তরুণ আইনের ছাত্ররা বাস্তবতার নিরিখে বৈশ্বিক পরিসরে চিন্তা করতে এবং সেই প্রেক্ষিতে বিভিন্ন সমাধান খুঁজতে শিখবে।

ফিলিপ সি জেসাপ মুট কোর্ট প্রতিযোগীতাকে আন্তর্জাতিক আইন বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় মুট কোর্ট প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়। সপ্তম বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ড বিশ্বের তৃতীয় বৃহত্তম জাতীয় প্রতিযোগীতা যেখানে ৩২টি বিশ্ববিদ্যালয় সরাসরি এবং ৮টি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877