রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

ফিলিস্তিন সীমান্তে গরু পাঠিয়ে গুপ্তচরবৃত্তির ছক ইসরাইলের!

ফিলিস্তিন সীমান্তে গরু পাঠিয়ে গুপ্তচরবৃত্তির ছক ইসরাইলের!

স্বদেশ ডেস্ক:

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর নজরদারি চালাতে এবার গরু ব্যবহার করছে ইসরাইল! জানা গেছে, চর হিসেবে ফিলিস্তিনের সীমান্ত এলাকায় গরুর পাল পাঠানো হচ্ছে। স্থানীয়দের অনুমান, বিশেষ প্রশিক্ষণ দিয়েই সীমান্ত পার করে ফিলিস্তিনের মাটিতে গরুগুলোকে পাঠান হয়েছে। ফিলিস্তিনি সংবাদপত্রের সূত্রেই এই খবর জানা গেছে। তবে দু’পক্ষের তরফে সরকারিভাবে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

ঠিক কী ঘটছে ফিলিস্তিন সীমান্তে? স্থানীয় গ্রামবাসীরা জানিয়েছেন, একসাথে একাধিক গরু গ্রামে ঢুকে আসছে। তাদের গলায় বেশ বড় ঘণ্টা বাঁধা থাকছে। তবে সেই ঘণ্টা আসলে রেকর্ড করার যন্ত্র। নানা জায়গায় ঘুরে সেই অঞ্চলের যাবতীয় কথোপকথন রেকর্ড করা হচ্ছে। কিছু গরুর শরীরে গোপন ক্যামেরাও বসিয়ে দিচ্ছে ইসরাইল প্রশাসন। ফলে সীমান্ত এলাকায় যা ঘটছে, গরুর মাধ্যমে সমস্ত তথ্যই চলে যাচ্ছে ইসরাইলের হাতে। এক কথায়, প্রশিক্ষণপ্রাপ্ত চরের মতোই কাজ করছে এই গরুর পাল।

শুধুই চরবৃত্তি নয়, ফিলিস্তিনের সাধারণ মানুষের ক্ষতি করছে এই গরুগুলো। স্থানীয়দের অভিযোগ, গরুর পাল ক্ষেতে ঢুকে ফসল নষ্ট করে দিচ্ছে। এমনকি, চাষের জমি লক্ষ্য করেই গরুদের পাঠাচ্ছে ইসরাইল, এমন অভিযোগও করেছেন ফিলিস্তিন সীমান্ত এলাকার গ্রামের বাসিন্দারা। আগেও প্রাণীদের ব্যবহার করে ফিলিস্তিনের সাধারণ মানুষের ক্ষতি করার অভিযোগ উঠেছিল ইসরইলেলের বিরুদ্ধে। বিষাক্ত ইঁদুর ছেড়ে দিয়ে তাণ্ডব চালানোর ঘটনা শোনা গিয়েছিল।

ফিলিস্তিনি সংবাদপত্রে খবর প্রকাশিত হলেও সেখানকার প্রশাসনের তরফে কিছুই জানানো হয়নি। অন্যদিকে, এই বিষয়টিকে ভুয়া খবর বলে উড়িয়ে দিয়ে তীব্র কটাক্ষ করেছে ইসরাইলের সংবাদপত্রগুলো। দীর্ঘদিন ধরেই চলছে ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব। একাধিকবার আগ্রাসনের অভিযোগ উঠেছে ইসরাইলের বিরুদ্ধে। তবে আন্তর্জাতিক মহলে নিন্দার মুখে পড়েও নিজেদের অবস্থান থেকে সরতে রাজি নয় দেশটি।
সূত্র : সংবাদ প্রতিদিন ও ফার্স্টপোস্ট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877