রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

ফুডস্ট্যাম্প দিয়ে খাবার পাওয়া যাবে রেস্টুরেন্টে

ফুডস্ট্যাম্প দিয়ে খাবার পাওয়া যাবে রেস্টুরেন্টে

স্বদেশ ডেস্ক:

নিম্ন আয় সম্পন্ন অধিকাংশ আমেরিকান, যারা ‘স্ন্যাপ’ নামে পরিচিত ‘সাপ্লিমেন্টাল নিউট্রিশন অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম’ (SNAP) এর সুবিধা লাভ করেন, তারা গ্রোসারি থেকে সবকিছু কিনে বাড়িতে খাবারর্ তৈরির জন্য ব্যবহার করেন। কিন্তু বেশ কটি স্টেটে স্ন্যাপ এর সুবিধাভোগীরা রেস্টুরেন্টে তৈরি খাবার খেতেও এটি ব্যবহার করতে পারেন। এজন্য তাদেরকে ‘রেস্টুরেন্ট মিলস প্রোগ্রাম’ বা আরএমপি’তে অন্তর্ভুক্ত হতে হয়।

সেসব স্টেটে স্ন্যাপ সুবিধাভোগী, যাদের খাবার তৈরি করার সুবিধা নেই, অথবা খাবার সংরক্ষণ কা খাদ্য প্রস্তুত করার জন্য আবাসন সুবিধা নেই, তারা রেস্টুরেন্ট মিলস প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারেন বলে ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার সূত্রে জানানো হয়েছে। ফেডারেল খাদ্য সহায়তা কর্মসূচি ‘স্ন্যাপ’ ইতিপূর্বে ফুডস্ট্যাম্প নামে পরিচিত ছিল। এটি ফেডারেল কর্মসূচি হলেও মূল স্টেট প্রশাসন কর্তৃক পরিচালিত হয়। এখন পর্যন্ত রেস্টুরেন্ট মিলস প্রোগ্রামে অংশগ্রহণ করেছে সাতটি স্টেট- অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ইলিনয়, মেরিল্যান্ড, মিশিগান, রোড আইল্যান্ড ও ভার্জিনিয়া। অন্য সকল স্টেটে স্ন্যাপ এর সুবিধাভোগীরা শুধুমাত্র তাদের এ সুবিধাকে বাড়িতে খাবার তৈরি করার জন্য ব্যবহার করতে পারেন। তারা রেস্টুরেন্ট থেকে খাবার কিনতে স্ন্যাপ এর অর্থ ব্যবহার করতে পারেন না বলে জানিয়েছে ন্যাশনাল কাউন্সিল অন এজিং। এমনকি তারা গ্রোসারি স্টোর থেকে খাবার কিনে তা সংরক্ষণও করতে পারে না।

রেস্টুরেন্ট মিলস প্রোগ্রাম আর আরএমপি’তে অন্তর্ভুক্ত হতে হলে স্ন্যাপ সুবিধাভোগীদের অবশ্যই প্রথমে ওইসব স্টেটে বাস করতে হবে, যেখানে আরএমপি চালু রয়েছে। এজন্য একজন ব্যক্তিকে নিচের যেকোনো একটি বৈশিষ্টের অধিকারী হতে হবে:

১) বয়স কমপক্ষে ৬০ বছর বা তদুর্ধ হতে হবে’ ২) প্রতিবন্ধী (যিনি প্রতিবন্ধী বা অন্ধ হওয়ার কারণে ভাতা লাভ করেন অথবা কোনো সরকারি সংস্থা থেকে প্রতিবন্ধী অবসর ভাতা লাভ করেন); ৩) হোমলেস; ৪) স্ন্যাপ সুবিধাভোগীর স্বামী বা স্ত্রী, যিনি আরএমপি’র যোগ্য।

স্ন্যাপ সুবিধা পরিচালনাকারী স্টেট এজেন্সির সঙ্গে যোগাযোগ করে ‘আরএমপি’ বা রেস্টুরেন্ট মিলস প্রোগ্রামে অংশগ্রহণ করা সম্ভব।

আরএমপি’র নির্দিষ্ট লোকেশনে ইবিটি কার্ড অ্যাকটি করে সুবিধাভোগীরা রেস্টুরেন্টে তৈরি খাবার কিনতে পারেন। যেসব স্টেটে ইতোমধ্যে ‘আরএমপি’ চালু রয়েছে, সেসব স্থানে বার্গার কিং, ব্লিমপি, কার্ল’স জুনিয়র, ডেইলি কুইন, ডেনি’স, ডোমিনো’স পিজা, গোল্ডেন কোরাল, জ্যাক ইন দ্য বক্স, জাম্বা জুইস, কেএফসি, পাপা জন’স, পিজা হাট, পোপেই’স, কুইজোনস, সাবওয়ে, টাকো বেল, উইনডি’স ইবিটি কার্ড গ্রহন করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877