শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

‘হাওয়া’র জন্য দুঃসংবাদ

‘হাওয়া’র জন্য দুঃসংবাদ

স্বদেশ ডেস্ক:

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও বেশ সুনাম কুড়িয়েছে বাংলাদেশের সিনেমা ‘হাওয়া’। মেজবাউর রহমান সুমনের এই সিনেমায় অভিনয় করে দারুণ প্রশংসিত হয়েছে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি ও শরিফুল রাজ। ‘হাওয়া’ যেখানেই গেছে সেখানেই তুলেছে জয়ধ্বনী। আর সে প্রত্যাশা থেকেই অস্কারের ৯৫তম আসরে আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের জন্য বাংলাদেশ থেকে সিনেমাটি মনোনীত হয়।

তবে দুঃসংবাদ অস্কারের এবারের আসরের তালিকায় জায়গা পেল না ‘হাওয়া’। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ এই বিভাগের মনোনয়ন পাওয়া ১৫টি সিনেমার নাম প্রকাশ করেছে। সেখানে ঠাঁই হয়নি ‘হাওয়া’র।

জানা গেছে, আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় এবার ৯২টি দেশ অংশগ্রহণ করেছে। এর মধ্যে ছিল বাংলাদেশের ‘হাওয়া’। অ্যাকাডেমির সব শাখার সদস্যদের ভোটে এই বিভাগের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ১৫টি সিনেমা। সেখান থেকে চূড়ান্ত মনোনয়ন পাবে মাত্র পাঁচটি সিনেমা। গতকাল বুধবার (বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার ২২ ডিসেম্বর) এই ঘোষণা দিয়েছে অস্কার কর্তৃপক্ষ।
তালিকায় থাকা সিনেমাগুলো হলো-

১. অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি)

২. আর্জেন্টিনা, নাইনটিন এইটি ফাইভ (আর্জেন্টিনা)

৩. ইও (পোল্যান্ড)

৪.  কায়রো কন্সপিরেসি (সুইডেন)

৫. কোরসাজ (অস্ট্রিয়া)

৬. ক্লোজ (বেলজিয়াম)

৭. জয়ল্যান্ড (পাকিস্তান)

৮. বার্ডো, ফলস ক্রনিকল অব অ্যা হ্যান্ডফুল অব ট্রুথস (মেক্সিকো)

৯. ডিসিশন টু লিভ (দক্ষিণ কোরিয়া)

১০. দ্য কোয়ায়েট গার্ল (আয়ারল্যান্ড)

১১. দ্য ব্লু কাফতান (মরক্কো)

১২. রিটার্ন টু সিউল (কম্বোডিয়া)

১৩. লাস্ট ফিল্ম শো (ভারত)

১৪. সেন্ট ওমের (ফ্রান্স)

১৫. হলি স্পাইডার (ডেনমার্ক)

আগামী ১২ জানুয়ারি শুরু হয়ে ছয় দিন চলবে চূড়ান্ত মনোনয়ন তালিকা নির্বাচনের ভোটগ্রহণ। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ২৩টি প্রতিযোগিতামূলক বিভাগের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে ২৪ জানুয়ারি।

হলিউডের ডলবি থিয়েটারে এবারের আসর বসবে ১২ মার্চ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে এই আয়োজন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877