শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন

ভারতকে হুঁশিয়ারি দিয়ে বিশ্বকাপ বর্জনের হুমকি পাকিস্তানের

ভারতকে হুঁশিয়ারি দিয়ে বিশ্বকাপ বর্জনের হুমকি পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক:

ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারি জয় শাহ জানিয়েছে, ২০২৩ এশিয়া কাপ খেলতে ভারতীয় দল পাকিস্তান সফর করবে না। তিনি জানান, সে বছরের আসরটি হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে। তবে এই ঘটনার পরই ক্ষোভে ফেটে পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা থেকে শুরু করে সাবেকরা। হুঁশিয়ারি দিয়ে তারা জানান, ভারতে অনুষ্ঠেয় পরের ওয়ানডে বিশ্বকাপ তারা বর্জন করবেন।

এ বছরই পাকিস্তানকে ২০২৩ এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। যেখানে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় ভারত। যদিও এই জয় শাহই বর্তমান এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রেসিডেন্ট।

মঙ্গলবার বিসিসিআইয়ে বার্ষরিক জেনারেল মিটিংয়ে পাকিস্তানে সফর না করার ব্যাপারে জানান জয় শাহ। তিনি বলেন, ‘আমরা নিরপেক্ষ ভেন্যুতে খেলার সিদ্ধান্ত নিয়েছি।’
ভারত ২০০৬ সালের পর আর পাকিস্তান সফর করেনি। যেখানে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর ২০০৯ সালে দ্বীপক্ষীয় সিরিজ বাতিল হয়। এছাড়া ২০০৯ সালে পাকিস্তান সফর করা শ্রীলংকার টিম বাসে সন্ত্রাসী হামলার পর অন্য দেশগুলোও দীর্ঘদিন পাকিস্তানে সফর করেনি।

পাকিস্তান সবশেষে ২০১২ সালে ভারত সফর করে সীমিত ওভারের সিরিজ খেলেছেন। এরপর দুদলের মাঝে এখন পর্যন্ত আর কোনো দ্বীপক্ষীয় সিরিজ হয়নি। দুদল শুধুমাত্র আইসিসি অথবা এসিসির ইভেন্টেই মুখোমুখি হয়।

যদিও ধীরে ধীরে পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। ইতোমধ্যে দেশটিতে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো সফর করে গেছে।

এদিকে পিসিবি চেয়ারম্যান রমিজ রাজার বরাত দিয়ে একটি সূত্র জানিয়েছেন, জয় শাহর সিদ্ধান্তের পর তারা ভারতে অনুষ্ঠেয় ৫০ ওভারের বিশ্বকাপ বর্জন করবেন।

পিসিবির সিনিয়র কর্মকর্তা বলেন, ‘পিসিবি কঠোর সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। সকলেই জানে আইসিসি এবং এসিসির প্রতিযোগিতাগুলিতে কিছু বাণিজ্যিক দায় থাকে। বহু দলীয় প্রতিযোগিতাগুলিতে পাকিস্তান-ভারত খেলা না হলে বিপুল আর্থিক ক্ষতি হবে।’

তিনি আরও বলেন, ‘এখনই আমরা কোনো মন্তব্য করতে চাই না। আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি। আগামী মাসে মেলবোর্নে আইসিসির বোর্ড মিটিংয়ে যথাযথ ভাবে বিষয়টি তুলব আমরা।’

পিসিবি কর্মকর্তারা বিসিসিআই সেক্রেটারি তথা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির মন্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন। ২০২৩ সালের এশিয়া কাপ প্রায় এক বছর দেরি। এখনই কেন এ ব্যাপারে জয় মন্তব্য করতে গেলেন, তা বুঝতে পারছেন না তারা। পিসিবির এক কর্তা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আমরা বুঝতে পারছি না জয় কী করে এক তরফা ভাবে প্রতিযোগিতা সরিয়ে নেওয়ার কথা বলতে পারেন। পাকিস্তানকে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দিয়েছে এসিসির এক্সিকিউটিভ বোর্ড। এসিসি সভাপতি দেননি। জয় কী ভাবে এমন কথা বলছেন?’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877