রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন

পুতিনকে বন্দী হিসেবে দেখতে চান ইউলিয়া নাভালনায়া

পুতিনকে বন্দী হিসেবে দেখতে চান ইউলিয়া নাভালনায়া

স্বদেশ ডেস্ক:

রাশিয়ার সাবেক বিরোধী নেতা আলেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া যুক্তরাজ্যের এক সংবাদপত্রকে বলেছেন, তিনি ভ্লাদিমির পুতিনকে একদিন রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে নয়, একজন সাধারণ বন্দী হিসেবে দেখতে চান।

পুতিনের শীর্ষ রাজনৈতিক প্রতিপক্ষ নাভালনায়ার স্বামী আলেক্সি নাভালনি ফেব্রুয়ারিতে আর্কটিকের একটি কারাগারে মারা যান। তিনি তার স্বামীর কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন। তবে তিনি তা করতে রাশিয়ায় ফিরবেন না বলে জানান।

দ্য সানডে টাইমসের সাথে এক বিস্তারিত সাক্ষাৎকারে ৪৮ বছর বয়সী নাভালনায়া বলেন, তিনি নাভালনির সাথে রাশিয়ার বিরোধী আন্দোলনে তার নেতৃত্ব দেয়ার বিষয়ে কখনো খোলামেলা আলোচনা করেননি।

আগামী ২২ অক্টোবর তার স্বামীর মরণোত্তর স্মৃতিকথা প্রকাশিত হওয়ার কয়েক দিন আগে প্রকাশিত সাক্ষাৎকারে তিনি সংবাদপত্রটিকে বলেন, ‘আমি মনে করি তিনি আমাকে এই রাজনৈতিক বিপজ্জনক বিষয়গুলো থেকে দূরে রাখতে চাইতেন। তবে, আপনারা বুঝতে পেরেছেন যে আর কোনো বিকল্প নেই। অবশ্যই আপনারা চুপ করে থাকতে পারেন, কিন্তু আমি তা পারি না। আমি কখনই হাল ছাড়ব না।’

বেশ কয়েক বছর ধরে জার্মানিতে অবস্থান করছেন নাভালনায়া। তিনি বলেন, যতক্ষণ না তিনি জানতে পারছেন, তিনি আলেক্সির মতো বিমানবন্দরে বন্দী হবেন না ততক্ষণ তিনি রাশিয়ায় ফিরবেন না। তবে কখন সেটি সম্ভব হতে পারে তা কেউ জানে না।

রাশিয়া জুলাইয়ে তাকে ‘সন্ত্রাসী’ ও ‘চরমপন্থী’ তালিকাভুক্ত করেছে। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেছে।

পুতিনের প্রতি তার অনুভূতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে নাভালনায়া জোর দিয়ে বলেন, তিনি এই রাশিয়ান নেতাকে ঘৃণা করেন না, তবে তাকে তার স্বামীর মতো বন্দী হিসেবে দেখতে চান।
সূত্র : এএফপি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877