বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

সিনওয়ারকে নিরাপদে গাজা ত্যাগ করার প্রস্তাব ইসরাইলের!

সিনওয়ারকে নিরাপদে গাজা ত্যাগ করার প্রস্তাব ইসরাইলের!

স্বদেশ ডেস্ক:

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি কার্যকর এবং পণবন্দীদের মুক্তি নিশ্চিত করার জন্য ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে নিরাপদে গাজা থেকে সরে যাওয়ার প্রস্তাব দিয়েছে ইসরাইল। যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় ইসরাইলের প্রধান আলোচক গ্যাল হিরসচের উদ্ধৃতি দিয়ে মঙ্গলবার ব্লুমবার্গ এই তথ্য প্রকাশ করেছে। সিনওয়ারের সাথে তার পরিবার এবং আরো অনেককেও নিরাপদে সরে যাওয়ার প্রস্তাব দেয়া হয়েছে।

প্রকাশিত খবরে বলা হয়, ইসরাইল দু’দিন আগে এই প্রস্তাব দিয়েছে। প্রস্তাবে সিনওয়ারকে গাজা থেকে নিরাপদে অন্য কোথাও সরে যাওয়ার প্রস্তাব দেয়া হয়েছে। তবে প্রস্তাবটির ব্যাপারে হামাসের প্রতিক্রিয়া জানা যায়নি।

এই প্রস্তাবের ফলে গাজায় যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আগ্রহের সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হিরসচ বলেন, ‘আমি সিনওয়ার, তার পরিবার এবং তার সাথে আরো যারা যোগ দিতে চায়, সবার জন্য নিরাপদে চলে যাওয়ার ব্যবস্থা করতে প্রস্তুত। আমরা পণবন্দীদের ফেরত চাই। আমরা অসামরিকীকরণ, অপরমপন্থীকরণ পথ চাই। আমরা গাজা ব্যবস্থাপনা করতে নতুন ব্যবস্থা চাই।’

তিনি বলেন, এর পাশাপাশি আমরা অবশ্যই প্লান বি, সি ও ডি নিয়েও কাজ করছি। আমাদেরকে পণবন্দীদের ফিরিয়ে আনতে হবেই। ঘড়ি বেজে চলেছে। পণবন্দীদের হাতে সময় নেই।

তিনি আরো বলেন, সম্প্রতি রাফা টানেলে নিহত হওয়া ছয় পণবন্দীর জন্য হামাসকে চড়া মূল্য দিতে হবে। আগস্টের শেষ দিকে ওই ছয় বন্দীর লাশ উদ্ধার করে ইসরাইলি সেনাবাহিনী। ইসরাইল দাবি করছে, হামাস তাদেরকে হত্যা করেছে।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় এখন অচলাবস্থার তৈরী হয়েছে। হামাস দাবি করছে, ইসরাইল নতুন নতুন দাবি করে আলোচনাকে ভণ্ডুল করে দিচ্ছে।

সূত্র : জেরুসালেম পোস্ট এবং অন্যান্য

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877