বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

দ্বিপাক্ষিক বাণিজ্য চালু করতে ভারতের সঙ্গে আলোচনা নয়: পাকিস্তান

দ্বিপাক্ষিক বাণিজ্য চালু করতে ভারতের সঙ্গে আলোচনা নয়: পাকিস্তান

স্বদেশ ডেস্ক:

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দ্বিপাক্ষিক বাণিজ্য ফের শুরু করার জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো আলোচনা হচ্ছে না।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

২০১৯ সালে ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে (আইআইওজেকে) ভারতের অবৈধ ও একতরফা পদক্ষেপকে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিতের কারণ হিসাবে উল্লেখ করেছেন।

মুমতাজ জাহরা বালুচ বলেন, বালুচ স্মরণ করিয়ে দিয়েছিলেন যে ২০১৯ সালের ৫ আগস্ট ভারত সরকার তার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে আইআইওজেকে-কে অবৈধভাবে সংযুক্ত করার পরে বাণিজ্য স্থগিতকরণসহ বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছিল।

এ অবস্থা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

দিবসটি পালনের মূল উদ্দেশ্য ভারতীয় নৃশংসতার মুখোশ উন্মোচন করা এবং অধিকৃত কাশ্মীরের জনগণের প্রতি সংহতি জানানো। ডোডা জেলায় ভারতীয় দখলদার বাহিনীর হাতে চার কাশ্মীরি তরুণ নিহত হওয়ার নিন্দা জানিয়ে মুখপাত্র বলেন, এই নৃশংস হামলা কাশ্মীরি জনগণের বিরুদ্ধে ভারতের অবৈধ ও নিপীড়নমূলক পদক্ষেপের আরেকটি বড় উদাহরণ।

আইআইওজেকে-তে মানবাধিকার লঙ্ঘনের জন্য ভারতকে জবাবদিহি করতে এবং কাশ্মীরি জনগণের অধিকার ও স্বাধীনতা রক্ষায় পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে ও নিষ্পত্তিমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

বিনা উসকানিতে কাজ থেকে বিরত থাকার আহ্বান কাবুলের সীমান্ত লঙ্ঘনের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অন্তর্বর্তীকালীন আফগান সরকারকে সংযম প্রদর্শনের এবং পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে বিনা উসকানিতে কাজ এড়ানোর আহ্বান জানান। তোরখাম সীমান্ত ক্রসিংয়ের কাছে পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্ত বাহিনীর মধ্যে সাম্প্রতিক সংঘর্ষ এবং সীমান্তে গুলি চালানোর ক্রমবর্ধমান ঘটনা সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877