বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

আরজি কর কাণ্ড: প্রতিবাদে মধ্যরাতে সড়কে নারীরা

আরজি কর কাণ্ড: প্রতিবাদে মধ্যরাতে সড়কে নারীরা

স্বদেশ ডেস্ক:

আরজি কর কাণ্ডের প্রতিবাদে রাজপথের দখল নিল মেয়েরা। কলকাতা থেকে কালনা, বনগাঁ থেকে বেহালা, সর্বত্রই দেখা গেল এক ছবি। শয়ে শয়ে নারী রাজপথে নেমে, মোমবাতি-মশাল হাতে দখল নিল রাতের। কার্যত গণজাগরণ ঘটল পশ্চিমবঙ্গে।

কলকাতার মাল্টি সুপার স্পেশালিটি সরকারি হাসপাতাল আরজি করে এক নারী চিকিৎসককে ধর্ষণের পর খুনের ঘটনায় নজিরবিহীন প্রতিবাদ দেখল ভারত। দোষীদের শাস্তির দাবিতে দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে।

তার মধ্যেই স্বাধীনতার মাঝরাতে রাতের পথ দখল করতে রাস্তায় নামেন লাখ লাখ নারী পুরুষ। এই ‘রাত দখলের’প্রথম ডাক দিয়েছেন প্রেসিডেন্সি কলেজের এক প্রাক্তনী রিমঝিম সিনহা। রাজনৈতিক রঙ ছেড়ে শুধু নারী সুরক্ষার কথা ভেবে এই জমায়েতে সামিল হওয়ার বার্তা ছিল। তাতেই সাড়া দিয়েছে গোটা রাজ্য। দাবি শুধু একটাই, শাস্তি চাই। কড়া শাস্তি। তাদের স্লোগান, উই ওয়ান্ট জাস্টিস।

কলকাতার উত্তর থেকে দক্ষিণ, জেলার দার্জিলিং থেকে কাকদ্বীপ মধ্যরাতে লাখো জনতার দখলে চলে যায় রাজপথ। খোদ পুলিশ কর্মীরা বলছেন ‘নন্দীগ্রাম পর্বে জনজোয়ার আছড়ে পড়েছিল কলকাতায়। এবার তা পাড়ায় পাড়ায় ছড়িয়ে পড়েছে। এমন আন্দোলন আমরা দেখিনি।’

বুধবার রাত সাড়ে ১১টা থেকে রাস্তার দখল নিতে শুরু করে মেয়েরা। রাত যত বাড়তে থাকে ভিড় বাড়তে থাকে ততই। যাদবপুর, অ্যাকাডেমি, কলেজ স্ট্রিট থেকে শুরু করে শহরের প্রতিটি কোনা, জেলায় জেলায় চলে জমায়েত। এমনকি রাজ্যের সীমানা পেরিয়ে দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরুতেও রাত দখলের কর্মসূচি পালন করা হয়েছে ন্যায়বিচারের দাবিতে।

কলকাতার তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় দিল্লিতেও পালিত হয় ‘মেয়েরা রাত দখল করো’কর্মসূচি। দিল্লির চিত্তরঞ্জন পার্কে রাত দখল বা ‘রিক্লেম দ্য নাইট’-র ডাক দেওয়া হয়। মুম্বাইয়ের আন্ধেরিতে পশ্চিম ইনফিনিটি মলের সামনেও জমায়েতের ডাক দেওয়া হয়। বেঙ্গালুরুতে স্লিকবোর্ড জংশন (৫০০ডি বাস স্টপের কাছে), ফিনিক্স মার্কেট সিটি (হোয়াইটফিল্ডের মেইন গেটের কাছে), কোরমঙ্গল ফোরাম মলের সামনে জমায়েত করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877