বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার ভোট পেলেন কমলা হ্যারিস

ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার ভোট পেলেন কমলা হ্যারিস

স্বদেশ ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম প্রায় নিশ্চিত হয়ে গেল। ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান জেমি হ্যারিসন শুক্রবার জানিয়েছেন, কমলা হ্যারিস আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার জন্য ডেমোক্র্যাটিক প্রতিনিধিদের কাছ থেকে যথেষ্ট সংখ্যক ভোট পেয়ে গেছেন। জয় নিশ্চিত হওয়ার পর কমলা নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছেন, ‘ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পেরে আমি সম্মানিত।’

প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচনের অনলাইন ভোটিং প্রক্রিয়া শেষ হবে আগামী সোমবার। অগস্টের ৭ তারিখ ‘পার্টি কনভেনশনে’ আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তার রানিং মেট, অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর মনোনয়ন ঘোষণা করা হতে পারে।

ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট নেত্রী কমলা আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট। আগামী ৫ নভেম্বর নির্বাচনে জয়ী হলে প্রথম মহিলা প্রেসিডেন্ট হওয়ারও নজির গড়বেন তিনি। বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের দৌড় থেকে সরে দাঁড়ানোর পর ডেমোক্র্যাট পার্টির অন্দরে তার সম্ভাব্য উত্তরসূরি ছিলেন কমলা হ্যারিস। বাইডেন নিজে তাঁর নাম প্রস্তাব করেছিলেন। শুক্রবারের পর কমলার প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ায় সিলমোহর পড়ে গেল।

নির্বাচন এখনো দেরি থাকলেও জনপ্রিয়তার বিচারে ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টপকে গেছেন কমলা হ্যারিস। রয়টার্স-ইপসোসের তরফে যে জনমত সমীক্ষা চালানো হয়েছিল, তার ফল বলছে আমেরিকার ৪৪ শতাংশ ভোটদাতার প্রেসিডেন্ট পদে পছন্দ বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। অন্য দিকে, ট্রাম্পের প্রতি ৪২ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877