বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

আজ আওয়ামী লীগের ৭০তমপ্রতিষ্ঠাবার্ষিকী‍

আজ আওয়ামী লীগের ৭০তমপ্রতিষ্ঠাবার্ষিকী‍

স্বদেশ ডেস্ক: হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শামসুল হকের নেতৃত্বে ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঋষিকেশ দাস লেনের রোজ গার্ডেনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ‘ নামে দলটি প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৫৫ সালের কাউন্সিলে ধর্মনিরপেক্ষ নীতি গ্রহণের মাধ্যমে অসামপ্রদায়িক রাজনৈতিক দল হিসেবে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’ নামকরণ করা হয়।রোজ গার্ডেন থেকে দলীয় কার্যালয় কয়েকটি জায়গায় বদল হওয়ায় পর ১৯৮১ সালে শেখ হাসিনা দলের সভাপতি নির্বাচিত হয়ে দেশে ফেরার পর দলের কেন্দ্রীয় কার্যালয় করা হয় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে। ২০১৮ সালে দলের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের ১০তলা কার্যালয়ের উদ্বোধন করেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন যুগের বেশি সময় ধরে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্ব দিচ্ছেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী ও স্বাধীনতার স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা জননেত্রী শেখ হাসিনা।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বঙ্গবন্ধুর প্রাণের সংগঠন ‘বাংলাদেশ আওয়ামী লীগ’ দেশের বৃহত্তম, গৌরবময় ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল তাদের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে আজ। ৭০ বছর পেয়ে আগামী দিনের উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার শপথ নেবে। দেশব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটিকে উদযাপন করতে গ্রহণ করা হয়েছে বর্ণাঢ্য আয়োজন। ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে মাসব্যাপী নানান কর্মসূচি। আওয়ামী লীগের এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে জমকালো, রঙিন ও আনন্দ-উৎসবমুখরিত পরিবেশে। এবার দলের প্রতিষ্ঠাকালীন কার্যালয় ঢাকার রোজ গার্ডেনকে রঙিন করে সাজানো হয়েছে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের তত্ত্বাবধানে এই জায়গাটি সাজানো হয়। এখানে রঙিন আলোর ঝলকানির পাশাপাশি সীমিত আকারে প্রতিষ্ঠাবার্ষিকীর কিছু কর্মসূচিও পালন করা হবে। এছাড়া ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে থাকছে রাজধানীজুড়ে বর্ণিল সাজসজ্জা। ঢাকা শহরের বিভিন্ন স্থাপনা ও প্রধান-প্রধান সড়কে আওয়ামী লীগের ঐতিহ্যকে তুলে ধরে আলোকসজ্জা করা হয়েছে।
দলের প্রতিষ্ঠাকালীন স্মৃতিবিজড়িত রোজ গার্ডেন হয়ে নবাবপুর, নবাবপুর থেকে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও রাজধানীজুড়ে ঐতিহ্যের আলোয় সজ্জিত করা হয়েছে। কেন্দ্রের পাশাপাশি সমানতালে তৃণমূলেও উৎসবমুখর পরিবেশে উদযাপিত হবে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সমন্বয় করে তৃণমূলের কর্মসূচি পালনের পাশাপাশি জেলা-উপজেলা এবং ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে আলাদা কর্মসূচি পালন করা হবে এবং প্রত্যেক জেলা থেকে দু’জন করে প্রবীণ নেতাকে সংবর্ধনা দেয়া হবে বলে জানা যায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877