শনিবার, ২২ Jun ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন

ক্যালিফোর্নিয়ায় ২ দশকে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প, ট্রাম্পের টুইট

ক্যালিফোর্নিয়ায় ২ দশকে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প, ট্রাম্পের টুইট

স্বদেশ রিপোর্ট: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টার পরপর দেশটির বৃহত্তম শহর লস অ্যাঞ্জেলসের ১৫০ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত করে। দুই দশকের মধ্যে এবার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে সিএনএন। এর ফলে শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল লস অ্যাঞ্জেলস শহর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ পূর্বে রেজিক্রেস্টে। ভূমিকম্প চলাকালীন কমপক্ষে আরও ১৫৯টি মৃদু কম্পন রেকর্ড করা হয়েছে। মৃদু কম্পনগুলো সর্বোচ্চ ৪.৫ থেকে ২.৫ মাত্রার বলে রেকর্ড করা হয়।

রেজিক্রেস্টের মেয়য় পেগি ব্রিডেন জানিয়েছেন, মধ্য লস অ্যাঞ্জেলসে ভূমিকম্পটি ১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী ছিল। স্থানীয়রা বাড়িঘর থেকে রাস্তায় নেমে আসে। এদিকে ভূমিকম্পের সময় পাঁচটি স্থানে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে।

দমকলকর্মীরা জানিয়েছে, তারা স্বাস্থ্যসেবা প্রদান ও আগুন নেভানোর কাজ করছে।

দেশটির জাতীয় আবহাওয়া সেবা অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে রাস্তা ও ভবনে ফাটল ধরেছে। ২৮ হাজার বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রেজিক্রেস্টের স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ১৫ জনকে জরুরি বিভাগ থেকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে বলেছেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।

তবে এখন পর্যন্ত ভূমিকম্পে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

১৯৯৯ সালে ক্যালিফোর্নিয়ায় ৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877