শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
ভারত-চীন শীতলযুদ্ধের মাঝখানে চাপা পড়তে চায় না মালদ্বীপ

ভারত-চীন শীতলযুদ্ধের মাঝখানে চাপা পড়তে চায় না মালদ্বীপ

স্বদেশ ডেস্ক:

মালদ্বীপের পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ বলেছেন যে, দুই ক্ষমতাধর দেশের শীতল যুদ্ধের মধ্যে পড়ে পিষ্ট হতে চায় না মালদ্বীপ। ইন্ডিয়ান ইকোনমিক সামিটে দেয়া বক্তৃতাকালে নাশিদ বলেন যে, যখন ইন্দো-প্রশান্ত অঞ্চলের প্রসঙ্গ আসবে, তখন মালদ্বীপ চীন ও ভারতের মাঝখানে আটকা পড়তে চায় না। তিনি আরো বলেন, মালদ্বীপ ভারতের সাহায্য নিয়ে সামনে এগিয়ে যেতে চেয়েছিল এবং চীনের অবস্থানের সমালোচনা করে তিনি বলেন যে, তারা ‘মালদ্বীপের ওপর ঋণের বোঝা চাপিয়ে দিতে চাচ্ছে’।

নাশিদ এমনকি এটাও বলেন যে, প্রেসিডেন্ট ইয়ামিনের আগের প্রশাসনের সময় যখন পার্লামেন্ট স্থগিত করা হয় এবং প্রধান বিচারপতিকে গ্রেফতার করা হয়, তখন সেগুলো চীনের পৃষ্ঠপোষকতা নিয়েই করা হয়েছিল। নাশিদ আরো অভিযোগ করেন, চীন তাদের আদর্শ ছড়াচ্ছে এবং এভাবে প্রভাব বিস্তার করতে থাকলে এই দেশে একসময় একদলীয় শাসন প্রতিষ্ঠিত হবে।

সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান স্পিকার আরো বলেন, প্রধান বিচারপতিকে যখন গ্রেফতার করা হয়েছিল, তখন বিরোধী দলগুলো ভারতের কাছে সাহায্যের আবেদন করেছিল এবং তিনি বিশ্বাসযোগ্য সূত্র থেকে তথ্য পেয়েছেন যে, এগুলোকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে এক ধরনের দ্বন্দ্ব লেগে গিয়েছিল।
নাশিদ প্রশ্ন তোলেন, ভারত ও চীন যখন ইন্দো-প্রশান্ত অঞ্চলের কোনো দেশে বিপরীত দুই দলকে পৃষ্ঠপোষকতা দেয়, তখন এ ধরনের পরিস্থিতি ঘটতে পারে কি না। তিনি আরো বলেন যে, মালদ্বীপ এ ধরনের পরিস্থিতির বাইরে থাকতে চায় এবং নিজের মতো থাকতে চায় এবং দুটি শক্তিধর দেশের মধ্যে চলমান শীতল যুদ্ধের মধ্যে আটকা পড়তে চায় না।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877