সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

যে কারণে সাংবাদিক নিয়োগ দেবে ফেসবুক

যে কারণে সাংবাদিক নিয়োগ দেবে ফেসবুক

স্বদেশ ডেস্ক:

‘নিউজ ট্যাব’ নামে নতুন একটি ফিচার নিয়ে আসছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই ফিচারটির মাধ্যমে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর দেখানো হবে। মোবাইলে ফেসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব যুক্ত থাকবে। যার মাধ্যমে ব্যবহারকারীরা দৈনন্দিন ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু খবর দেখতে পাবেন। আর এই কাজগুলো করবেন নিয়োগকৃত সাংবাদিকদের একটি টিম। চলতি বছরই ওই ফিচার পরীক্ষা করতে পারে ফেসবুক কর্তৃপক্ষ।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে। তবে প্রতিদিনের শীর্ষ খবরগুলো ১০ জন বিখ্যাত সাংবাদিক ঠিক করে দেবেন। ফেসবুকের মূল ফিড থেকে এ নিউজ ট্যাব আলাদা থাকবে। এর আগে ফেসবুকের চালু করা ‘ট্রেন্ডিং টপিকস’ ফিচারটিতে অধিকাংশ সময় পুরোনো খবর দেখাতো। এ ছাড়া ফেসবুকের অ্যালগরিদম অনেক সময় ভুয়া খবর সামনে তুলে আনত। এরপর চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে ওই বিভাগ চালাতে গিয়েও সমালোচনার মুখে পড়ে ফেসবুক। অভিযোগ ওঠে, ফেসবুকের খবর দেখানোর সময় পক্ষপাত করা হচ্ছে। গত বছর ট্রেন্ডিং টপিকস ফিচারটি বাদ দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

তবে এবার সরাসরি সাংবাদিক নিয়োগ দেওয়ার বিষয়টি আলাদাভাবেই দেখা হচ্ছে।  কারণ, ফেসবুক এখন পূর্ণকালীন কর্মী হিসেবে সাংবাদিক নিয়োগের পাশাপাশি খবর প্রকাশের মাধ্যমগুলোকেও অর্থ দেওয়ার পরিকল্পনা করেছে। যাদের খবর ফিচার করা হবে, তাদেরকে অর্থ দেবে ফেসবুক।

সংবাদ প্রকাশকদের সঙ্গে ফেসবুকের সাম্প্রতিক এক আলোচনার পর পূর্ণকালীন সাংবাদিক নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয় বলে জানিয়েছে অনলাইন ট্রেড ম্যাগাজিন ডিজিড।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877