মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের ভিসা-চাকরি দেওয়ার নামে কোটি কোটি টাকা আত্মসাৎ

যুক্তরাষ্ট্রের ভিসা-চাকরি দেওয়ার নামে কোটি কোটি টাকা আত্মসাৎ

স্বদেশ ডেক্স: আলতাফ হোসেন (৪৮)। নিজেকে সবসময় যুক্তরাষ্ট্র প্রবাসী বলে পরিচয় দেন। শুধু তাই নয়, সেখানে তার নিজের বহু ব্যবসায়িক প্রতিষ্ঠান আছে বলেও দাবি করেন তিনি। এমনকি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও প্রশাসনিক কর্তা-ব্যক্তিদের সঙ্গে রয়েছে তার ঘনিষ্ট সম্পর্ক। তবে এত কিছুর সবই ভুয়া। অন্যের কোটি কোটি টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করতে এমন অনেক কৌশল করতেন তিনি।

অনেক মানুষকে যুক্তরাষ্ট্রের ভিসা করিয়ে দিয়ে সেখানে তার বিভিন্ন কোম্পানিতে চাকরি দেওয়ার নামে কোটি কোটি টাকা হাতিয়েছেন আলতাফ হোসেন। অবশেষে এক প্রতারিত ব্যক্তির দায়ের করা মামলায় গ্রেপ্তার হয়েছেন তিনি। এ সময় শরিফুল ইসলাম (৫৮) নামে তার এক সহযোগীকেও গ্রেপ্তার করেছে সিআইডি।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিআইডি হেডকোয়ার্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি দক্ষিণের বিশেষ পুলিশ সুপার মো. কামরুজ্জামান।

পুলিশ সুপার বলেন, রাজধানীর বাড্ডা থানার সাতারকুল এলাকা থেকে এই সংঘবদ্ধ প্রতারক চক্রের দলনেতা ও তার এক সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় আসামিদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন ছবি, তিনটি মোবাইল ফোন, একটি ডেস্কটপ ও টাকা লেনদেনের চেক বই উদ্ধার করা হয়েছে।

কামরুজ্জামান বলেন, ‘সংঘবদ্ধ এই প্রতারক চক্র দলের দলনেতা হলেন আলতাফ হোসেন। যে নিজেকে আমেরিকা প্রবাসী বহু ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্ণধার বলে দাবি করে। যার সঙ্গে আমেরিকার রাজনৈতিক এবং প্রশাসনিক কর্তা ব্যক্তিদের ঘনিষ্ঠতা, এমনকি বাংলাদেশের উচ্চ পর্যায়ের বিভিন্ন ব্যক্তিবর্গের সুসম্পর্ক রয়েছে বলে সে পরিচয় দেয়। এসব বলে আমেরিকা ভিসা করিয়ে দেওয়ার নামে এবং আমেরিকার বিভিন্ন কোম্পানিতে চাকরি দেওয়ার নামে মানুষের কোটি কোটি টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করেছে সে।’

প্রতারণার কৌশল সম্পর্কে সিআইডির এই কর্মকর্তা বলেন, এ প্রতারক বাংলাদেশে সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে প্রস্তাবিত আনোয়ারা জাস্টিস বৃদ্ধাশ্রমের মালামাল সাপ্লায়ার নামে টাকা আত্মসাৎ করেছে। আমেরিকায় নিজস্ব বেসরকারি বিমান সংস্থায়, ভেলা অ্যাসোসিয়েটস নামীয় কোম্পানিতে নিয়োগ, মসজিদের ইমাম নিয়োগের কথা বলে ২০১৮ সালে অনেকের টাকা আত্মসাৎ করেছেন। ২০ জনের বেশি মানুষের প্রায় ১ কোটি ৫০ লাখ টাকা হাতিয়ে নিয়ে সে আত্মগোপন করেছিল।

পরে ক্ষতিগ্রস্তদের মধ্যে মো. শামীম বাশার নামে এক ব্যক্তি আসামিদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। সেই মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান মো. কামরুজ্জামান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877