বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন

হজ্বে নারীদের বিশেষ বিধান

হজ্বে নারীদের বিশেষ বিধান

মুফতি হেলাল উদ্দীন হাবিবী: নারীরা সামর্থ্যবান হলে তাদের ওপরও হজ্ব¡ করা ফরজ। তবে হজ্ব আদায়ের ক্ষেত্রে নারীদের জন্য বিশেষভাবে পালনীয় কিছু বিধান রয়েছে; যা তাদের হজ্ব¡ পালনে সুবিধা ও পবিত্রতা রক্ষায় অধিক সহায়ক। পবিত্র হজ্বব্রত পালনে গমনেচ্ছু মা-বোনদের হজ্বের কার্যাবলি সঠিকভাবে সম্পাদনের সুবিধার্থে এ সংক্রান্ত কিছু বিধি-বিধান তুলে ধরা হলো:-
প্রত্যেক নারীকে অবশ্যই মাহরাম পুরুষের সঙ্গে হজ্বে যেতে হবে। মাহরাম বলা হয় এমন পুরুষকে যার সঙ্গে দেখা দেওয়া জায়েজ। যেমন পিতা, পুত্র, স্বামী, আপন ভাই, আপন চাচা, আপন মামা ইত্যাদি। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘কোনো নারী যেন স্বীয় মাহরাম ছাড়া সফর না করে। অত:পর এক সাহাবি আরজ্ব করলেন, হে আল্লাহর রাসুল আমি জ্বিহাদে যাওয়ার জন্য সৈন্যদলে যোগদানের প্রস্তুতি নিচ্ছি, আর আমার স্ত্রী হজ্বে যেতে ইচ্ছা করেছে। একথা শুনে রাসুলুল্লাহ (সা.) বললেন, তুমিও তোমার স্ত্রীর সঙ্গে হজ্বে যাও।’ (বোখারি)।
ঋতুবতী অবস্থায় তাওয়াফ করা যাবে না; তবে হজ্বের অন্যান্য আহকাম পালন করা যাবে। আর ঋতু শেষ হলে গোসল করে তাওয়াফ করে নিতে হবে।
উল্লেখ্য, এ কারণে তাওয়াফ বিলম্বিত হলে গোনাহ হবে না। হজরত আয়েশা (রা.) একবার হজ্বের সময় ঋতুবতী হলে রাসুলুল্লাহ (সা.) বললেন, ‘হাজীরা যা করে তুমিও তা করো, তবে পবিত্র না হয়ে তাওয়াফ করবে না।’ (বোখারি)। ইহরাম অবস্থায় সাধারণ ঢিলেঢালা পোশাক পরিধান করতে হবে এবং মাথা ঢেকে রাখতে হবে। আকর্ষণীয় পোশাক পরিধান করা বা চেহারা ঢেকে রাখা যাবে না। এখানে চেহারা না ঢাকার দ্বারা উদ্দেশ্য এই নয় যে, চেহারা সম্পূর্ণ খুলে রাখতে পারবে, বরং ইহরাম অবস্থায়ও পর্দার প্রতি সর্বোচ্চ খেয়াল রাখা জরুরি।
নারীরা পুরুষদের মতো মাথা মুন্ডাবে না। বরং চুলের আগা থেকে এক কর পরিমাণ ছেঁটে ফেলবে। হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘নারীদের ব্যাপারে মাথা মুন্ডানোর বিধান নেই, তাদের জন্য রয়েছে ছোট করার বিধান।’ (আবু দাউদ)। হজরত আলী (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) নারীদের মাথা মুন্ডন করতে নিষেধ করেছেন।’ (তিরমিজি)
নারীরা রমল ও ইজতেবা করবে না। এ বিষয়ে ইবনে মুনজির (রহ) বলেন, তাওয়াফ কিংবা সায়ি কোনো ক্ষেত্রেই নারীরা রমল ও ইজতেবা করবে না। কারণ এর উদ্দেশ্য হলো শক্তিমত্তা ও বীরত্ব প্রকাশ করা, যা নারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। অধিকন্তু পর্দা রক্ষা করাই তাদের মূল বিষয়। আর এ ক্ষেত্রে পর্দা লঙ্ঘিত হওয়ার সমূহ সম্ভাবনা থাকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877