বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

ঘরের খাবারেই রয়েছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা!

ঘরের খাবারেই রয়েছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা!

স্বদেশ ডেস্ক:

তীব্র তাপদাহে শরীরের যা-তা অবস্থা। তার মধ্যে একটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা। অনেকের দীর্ঘ সময় কাটছে বাথরুমে। তাও পেট পরিষ্কার হচ্ছে না। ফলে পেট ফাঁপা, গ্যাস, বদহজম ইত্যাদি জটিলতায় ভুগতে হচ্ছে। পেট পরিষ্কার না হওয়ায় খিদেও পাচ্ছে না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বৃদ্ধি পায়। আসলে মলকে নরম করার জন্য প্রয়োজন হয় পানির। গ্রীষ্ম মৌসুমে শরীরে পানির ঘাটতি হয়। ফলে মল নরম হয় না। এই কারণে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ বাড়ে। তবে সমস্যা নিয়ে হাত গুটিয়ে বসে থাকলে তো চলবে না। সমাধান খুঁজে বের করতে হবে।

এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘরেই এমন কিছু সহজলভ্য খাবার রয়েছে, যেসব খেলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে সহজেই। চলুন তবে জেনে আসি এই গরমে কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচতে কোন কোন খাবার বেশি বেশি খাবেন।

দিনে ৩ থেকে ৪ লিটার পানি

তীব্র গরম পড়েছে। তাপদাহের জ্বালায় একদম নাজেহাল অবস্থা। এই পরিস্থিতিতে দেহ থেকে কলের পানির মতো অনবরত ঘাম বেরিয়ে যাচ্ছে। তার সঙ্গে নির্গত হচ্ছে জরুরি খনিজ। এক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য হওয়া খুবই স্বাভাবিক।

তবে চিন্তা নেই, এই সমস্যা থেকে আপনাকে রক্ষা করতে পারে পর্যাপ্ত পানিপান। দিনে অন্ততপক্ষে ৩ থেকে ৪ লিটার পানিপান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাহলেই শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ ঠিকমতো চলবে। এমনকি সকাল সকাল পেট পরিষ্কারও হয়ে যাবে। তাই সঠিক পরিমাণে পানিপান করতে ভুলবেন না যেন।

বিভিন্ন ফলের রস

​ফল চিবিয়ে খেলে সব থেকে বেশি উপকার মেলে। কারণ এর মাধ্যমে দেহে পৌঁছে যায় পর্যাপ্ত ফাইবার। তবে চিবিয়ে না খেতে পারলে ফলের রস খান। বিশেষত, এই গরমে রস করে ফল খেলেও খুবই উপকার মেলে। এতে শরীরে জলের ঘাটতি পূরণ হয়। এছাড়া পৌঁছে যায় ফাইবার, ভিটামিন, খনিজ।

ফলে অনায়াসে শরীর সুস্থ থাকতে পারে। এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। তাই এখন থেকে প্রতিদিন অন্তত এক গ্লাস ফলের রস পান করুন। বাজারে এখন তরমুজ, বাঙ্গী প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে। এছাড়া পাওয়া যাচ্ছে কাঁচা আম। সেগুলোর জুস করে খেতে পারেন।

শাক-সবজি থাক পাতে

​কোষ্ঠকাঠিন্য আক্রান্ত ব্যক্তির ডায়েটে ফাইবারের অভাব লক্ষ্য করা যায়। তারা সাধারণত কার্ব, প্রোটিন রিচ ডায়েট খেয়ে নেন। এই কারণে পেট পরিষ্কার হতে চায় না। এমনকি মলের গঠনও ঠিকমতো হয় না। তাই তাদের ডায়েটে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রাখতে হবে।

বিশেষত, এই গরমের দিনে মৌসুমি শাক-সবজি খাওয়া খুবই প্রয়োজনীয়। এর মাধ্যমে পেট সহজে পরিষ্কার হয়। এছাড়া শাক-সবজি হলো ভিটামিন, খনিজের ভাণ্ডার। তাই এই খাবার খেলে শরীর সার্বিকভাবে সুস্থ থাকে।

ইসপগুলের ভুসি

পেট পরিষ্কার করতে চাইলে ইসপগুলের থেকে ভালো কোনো বিকল্প এখনো নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে ইসপগুল খেলেই পেট পরিষ্কার হয়ে যায় খুবই সহজে। এক্ষেত্রে কিছুটা পরিমাণে ইসপগুল এক গ্লাস পানিতে ভিজিয়ে রাতের বেলা খেয়ে নিন। সকালে উঠে দেখবেন পায়খানার বেগ এসেছে।

ইসপগুল কোলেস্টেরল রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এই গরমে কোষ্ঠকাঠিন্য কাটাতে অবশ্যই এই প্রাকৃতিক উপাদান খান।

তিসির বীজেই সমস্যা মিটবে

​এই বীজের অনেক গুণ রয়েছে। এতে আছে ফাইবার ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস। তাই পেটের নানা সমস্যার সহজ সমাধান করতে পারে এই বীজ। এছাড়া তিসির বীজ পেট পরিষ্কারেও সিদ্ধহস্ত। এই বীজ গুঁড়ো করে স্যালাডে মেশাতে পারেন বা পানিতে ছড়িয়ে দিতে পারেন। এটি খেলে সহজেই হবে পেট পরিষ্কার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877