বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

হাফ ভাড়া দেওয়ায় ধর্ষণের হুম‌কি, শিক্ষার্থীদের সড়ক অবরোধ

হাফ ভাড়া দেওয়ায় ধর্ষণের হুম‌কি, শিক্ষার্থীদের সড়ক অবরোধ

স্বদেশ ডেস্ক:

হাফ ভাড়া দেওয়ায় ধর্ষণের হুমকির প্রতিবাদ ও বিচারের দাবিতে রাজধানীর বকশীবাজার সড়ক অবরোধ করে আন্দোলন করছে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ সাত কলেজের ছাত্রছাত্রীরা। আজ রোববার সকাল থেকে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

এর আগে গতকাল শনিবার সামা‌জিক যোগা‌যোগমাধ্যমে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক ছাত্রী অভিযোগ করে জানান, হাফ ভাড়া দেওয়ায় বাসের চালক ও হেলপার তাকে প্রকাশ্যে ধর্ষণের হুমকি দিয়েছেন।

অভিযোগকারী ওই ছাত্রী জানান, তিনি কলেজে যাওয়ার উদ্দেশ্যে শ‌নিরআখড়া থেকে ঠিকানা প‌রিবহনের বাসে ওঠেন। সেখান থেকে কলেজের ভাড়া ১০ টাকা। ‌কিন্তু তার কাছ থেকে ১৫ টাকা ভাড়া রাখা হলে তিনি ‌নিজেকে স্টুডেন্ট বলে ১০ টাকা ফেরত চাইলে হেলপার তার সঙ্গে খারাপ ভাষায় কথা বলেন এবং নামা‌র সময়ে তাকে পাঁচ টাকা দিয়ে ধর্ষণ ও শারী‌রিক নির্যাতনের হু‌মকি দেন। বাসটি চলন্ত অবস্থায় থাকায় সেটির নম্বর মনে রাখতে পা‌রেননি ওই ছাত্রী।

বিক্ষোভে অংশ নেওয়া এক ছাত্রী জানান, বাসগুলো হাফ ভাড়া দেওয়ায় ছাত্রীদের তোলে না। ছাত্রী দেখলে দরজা বন্ধ করে রাখে। হাফ ভাড়া দিতে চাইলেই বাসে হইহুল্লোড় করে বাস থেকে নামিয়ে দেয়।

‘আমরা সুশৃঙ্খলভাবে বাসে চলাচল করতে চাই। এ দাবিতে আমরা সড়ক অবরোধ করেছি’, যোগ করেন ওই ছাত্রী।

ধর্ষণের হুমকি প্রদানকারীর শাস্তিসহ ৯ দফা দাবি তুলে ধরেন আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবিগুলো হলো-

১। শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে,।
২। শিক্ষার্থীদের সঙ্গে হয়রানিমূলক আচরণ করা যাবে না,
৩। কলেজের সামনে সুন্দরমতো বাস থামাতে হবে,
৪। মহিলা সিট নিশ্চিত করা,
৫। সম্মানের সঙ্গে গাড়িতে উঠার ব্যবস্থা নিশ্চিত করা,
৬। মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করা,
৭। ধর্ষণের হুমকি প্রদানকারীর শাস্তি নিশ্চিত করা,
৮। প্রত্যেক বাসস্টপে (কাজলা, সাইনবোর্ড, রাজারবাগ, শনিরআখরা) সব ধরনের বাস থামাতে হবে এবং শিক্ষার্থীদের উঠাতে হবে,
৯। শিক্ষার্থীদের সঙ্গে উগ্র ব্যবহার করা যাবে না।

এর আগে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। বাস ভাড়া বাড়িয়ে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, মহানগরে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এর মাধ্যমে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ভাড়া ২৬ শতাংশ বা ৩৮ পয়সা এবং মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ বা ৪৫ পয়সা ভাড়া বেড়েছে। তবে সিএনজিচালিত বাসের জন্য বাড়তি ভাড়া প্রযোজ্য নয়। এছাড়া সর্বনিম্ন বাস ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে অতিরিক্ত ভাড়া বাতিল ও শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের দাবিতে প্রথম দিন থেকেই আন্দোলনে নামে ঢাকার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। শনিবার বিক্ষোভের একপর্যায়ে সাইন্স ল্যাবরেটরি মোড়ে বাস ভাঙচুরের ঘটনা ঘটে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877