শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

যেভাবে রূপ বদলে টিকে আছে করোনাভাইরাস

যেভাবে রূপ বদলে টিকে আছে করোনাভাইরাস

স্বদেশ ডেস্ক:

করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রাণঘাতী এ ভাইরাস মানুষের জীবন যেমন কেড়ে নিচ্ছে, তেমন প্রতিনিয়ত পাল্টাচ্ছে তার রূপ। করোনাভাইরাস কীভাবে বার বার তার রূপ বদল করছে তা বের করার দাবি করেছেন যুক্তরাজ্যের বাথ ও এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বিজ্ঞান বিষয়ক সংবাদমাধ্যম সায়েন্স ডেইলির খবরে বলা হয়, বিশ্ববিদ্যালয় দুটিরি গবেষকরা বলছেন- সব জীবই রূপবদল ঘটাতে পারে। এ প্রক্রিয়া যথেচ্ছভাবে ঘটলেও করোনার ক্ষেত্রে এটি যথেচ্ছভাবে ঘটে না। মানুষের রোগ প্রতিরোধী সক্ষমতা করোনাভাইরাসের ক্ষমতা কমাতে গিয়েই এর রূপবদল ঘটায়। রোগ প্রতিরোধী ক্ষমতার সঙ্গে লড়াই করে ক্ষমতা হারালেও ভাইরাসটি আবার ফিরে আসতে পারে। করোনাভাইরানের এ রূপ বদলের তথ্য ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কাজে লাগবে।

তারা বলেছেন, এলোমেলোভাবে জীবের রূপবদলের সময় জেনেটিক উপাদান নকল করতে গিয়ে ভুল হয়। কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে এ প্রক্রিয়ার কিছুটা পার্থক্য রয়েছে।

বাথ ও এডিনবার্গ  বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এ গবেষণা প্রতিবেদন  ‘মলিকুলার বায়োলজি অ্যান্ড ইভোলিউশন’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। গবেষকেরা ১৫ হাজার জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে ৬ হাজার মিউটেশন (রূপান্তর) শনাক্ত করেন।

বাথ বিশ্ববিদ্যালয়ের গবেষক লরেন্স হার্টস বলেন, ‘আমি অনেক জীবের মিউটেশন প্রোফাইল দেখেছি। প্রতিটির কিছু না কিছু ভুল পেয়েছি। তবে আমি করোনার মতো এত মজবুত আর অদ্ভুত মিউটেশন দেখিনি।’

ভাইরাসের প্রকৃত গঠন দেখে এবং ভাইরাসের মধ্যে বিভিন্ন ধরনের জায়গার মধ্যে তুলনা করে এ গবেষকেরা প্রমাণ পেয়েছেন, প্রাকৃতিক নির্বাচন, বা ‘বেঁচে থাকার যোগ্যতা’ বিবর্তনের প্রক্রিয়াটি ভাইরাসকে রূপবদলের প্রক্রিয়ায় টিকে থাকতে সাহায্য করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877