শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি, কমায় কোলেস্টরল

পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি, কমায় কোলেস্টরল

স্বদেশ ডেস্ক:

শীতকালীন সবজি বাঁধাকপিতে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। নিয়মিত খেলে মুক্তি পাবেন অনেক রোগ থেকেই।

টাটকা, সবুজ পাতার বাঁধাকপিতে প্রচুর পুষ্টি রয়েছে। এতে চর্বি এবং ক্যালরির পরিমাণ খুবই কম। ১০০ গ্রাম বাঁধাকপিতে মাত্র ২৫ ক্যালরি রয়েছে।

১. বাঁধাকপিতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যেমন বিটা-ক্যারোটিন, লুটিইন, জিয়াজ্যানথিন, ফ্ল্যাভোনয়েড কেইম্ফেরোল, কুয়ারসেটিন এবং অ্যাপিজেনিন। এই উপাদানগুলো ব্রেস্ট, কোলন এবং প্রোস্টেট ক্যানসার প্রতিরোধ করে। এছাড়া রক্তে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে।

২. টাটকা বাঁধাকপি প্রাকৃতিক এন্টিঅক্সিডেন্টের ভালো উৎস। এতে রয়েছে ভিটামিন সি। নিয়মিত ভিটামিন সি খেলে ইনফেকশন থেকে শরীরকে সুরক্ষা করে, ফ্রি রেডিকেল থেকে মুক্ত রাখে।

৩. বাঁধাকপিতে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন- কে, ম্যাগনেসিয়াম, ফলিক এসিড বা ভিটামিন বি-৯, ভিটামিন বি৬, ক্যালসিয়াম, পটাশিয়াম ও থায়ামিন। এগুলো শরীরের জন্য প্রয়োজনীয়।

৪. বাঁধাকপিতে সালফোরাফেন নামক একটি রাসায়নিক যৌগ রয়েছে যা ক্যানসার প্রতিরোধ করার ক্ষমতা দান

৫. বাঁধাকপিতে থাকা ফ্ল্যাভোনয়েড হৃদরোগের ঝুঁকি কমায়। রোগপ্রতিরোধে কার‌্যকরী।

৬. বাঁধাকপিতে থাকা আঁশ হজমে সহায়ক। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877