শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
বায়ুদূষণের কারণে ১২ বছর গড় আয়ু হারান নয়া দিল্লির বাসিন্দারা

বায়ুদূষণের কারণে ১২ বছর গড় আয়ু হারান নয়া দিল্লির বাসিন্দারা

স্বদেশ ডেস্ক:

ভারতের রাজধানী নয়া দিল্লির বায়ুদূষণ এরইমধ্যে বিশ্বজুড়ে ব্যাপকভাবে আলোচিত একটি বিষয়ে পরিণত হয়েছে। এবার জানা গেলো, বায়ুদূষণের কারণে শহরটির বাসিন্দাদের গড় আয়ু কমে যাচ্ছে ১২ বছর! এমন ভয়াবহ তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাদের গবেষণার ফলাফল প্রকাশের পর দিল্লির বায়ুদূষণ নিয়ে নতুন করে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।
আরটি জানিয়েছে, সামনেই দিল্লিতে আয়োজিত হতে যাচ্ছে জি-২০ সম্মেলন। এর আগেই এই রিপোর্ট প্রকাশ করলো শিকাগো বিশ্ববিদ্যালয়। এতে বলা হয়েছে, দিল্লি বিশ্বের সবথেকে দূষিত শহর। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত বায়ুর গুণমান সূচক অনুযায়ী ভারতের ১৩০ কোটি মানুষ দূষিত এলাকায় বাস করেন। এমনকি ভারত সরকার নিজেই যে স্ট্যান্ডার্ড নির্ধারণ করেছে তাতেও দেশের ৬৭.৪ শতাংশ মানুষ দূষিত বাতাসে নিঃশ্বাস নেন। গবেষকদের মতে এই পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক।

দিল্লি ছাড়াও গোটা ভারতের অবস্থাও বিপজ্জনক। বাতাসে থাকা সূক্ষ্ম কণার দূষণের কারণে ভারতীয়দের গড় আয়ু ৫.৩ বছর কমে যাচ্ছে। এরমধ্যে পাঞ্জাবের পাঠানকোট জেলায় কণা দূষণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিপজ্জনক সীমার সাত গুণেরও বেশি।

এই দূষণের জন্য যদিও ভূতাত্ত্বিক গঠন এবং আবহাওয়া অনেক খানি দায়ী। তবে মানুষের কার্যকলাপও দূষণের এই ক্রমবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে দাবি করা হয়েছে সমীক্ষাতে। বাংলাদেশ, পাকিস্তান ও নেপালেও বায়ু দূষণের কারণে গড় আয়ু প্রায় ৫ বছর করে কমে যায় বলে জানিয়েছেন গবেষকরা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877