বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

জেনিন ও রামাল্লায় ইসরাইলি অভিযান : ৯ ফিলিস্তিনিকে হত্যা

জেনিন ও রামাল্লায় ইসরাইলি অভিযান : ৯ ফিলিস্তিনিকে হত্যা

স্বদেশ ডেস্ক:

ফিলিস্তিনের জেনিন ও রামাল্লায় অভিযান চালিয়ে শিশুসহ ৯ জনকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। ২০০২ সালের ইনতিফাদা বা গণঅভ্যুত্থানের পর সোমবার জেনিনে এটি ইসরাইলি বাহিনীর সবচেয়ে বড় সামরিক অভিযান।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন, নিহতদের মধ্যে ৮ জন জেনিনের আর একজন রামাল্লার। এছাড়া আহত হয়েছে আরো ৫০ জন, যাদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা আলজাজিরাকে বলেন, ইসরাইল একইসাথে বিমান ও স্থল বাহিনীর সাহায্যে জেনিন শরণার্থী ক্যাম্পসহ রামাল্লার অন্যান্য স্থানে অভিযান পরিচালনা করছে।

১৪ হাজার শরণার্থীর এ ক্যাম্পটি কয়েক মাস ধরে অভিযানের লক্ষ্যবস্তু করেছে ইসরাইলি।

আলজাজিরার জেরুসালেম ব্যুরো প্রধান জানিয়েছেন, ১৫০টির মতো সশস্ত্র যান এবং ইসরাইলি বিশেষ বাহিনী ও সেনাবাহিনীর ১০০০ সৈন্য এ অভিযানে অংশ নিয়েছে। তাদেরকে সহায়তা করছে পুলিশ ও সীমান্ত পুলিশও।

ইসরাইলি বাহিনী ঘনবসতির এ ক্যাম্পটিতে ক্ষেপণাস্ত্র ছুড়েছে, ব্যবহার করছে হেলিকপ্টার ও ড্রোন। ধ্বংস করছে ঘরবাড়ি ও রাস্তাঘাট।

তারা চতুর্দিক থেকে ঘিরে স্নাইপার, বুলডোজার ও সৈন্যদের সাহায্যে অভিযান চালাচ্ছে। চলছে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সাথে গুলিবিনিময়।

জেনিনের মানবাধিকার গবেষণা সংস্থার আইনজীবী মোহাম্মদ কামানজি আলজাজিরা জানিয়েছেন, শহর ও ক্যাম্পের অবস্থা খুবই গুরুতর। নিহতদের মধ্যে শিশু, কিশোরও রয়েছে। জনগণের জানমালের ব্যাপক ক্ষতি করা হচ্ছে।

এদিকে, জর্ডান ও মিসর এ অভিযানের নিন্দা জানিয়েছে।

সূত্র : আলজাজিরা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877