রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
১০০ কেজি ওজন কমাতে না খেয়ে কঠোর শরীরচর্চা, ২১ বছরের তরুণীর মৃত্যু

১০০ কেজি ওজন কমাতে না খেয়ে কঠোর শরীরচর্চা, ২১ বছরের তরুণীর মৃত্যু

ছবি : সংগৃহীত

স্বদেশ ডেস্ক:

ওজন কমাতে কৃচ্ছ্রসাধন করতে গিয়ে ভয়ঙ্কর পরিণতি হলো। মৃত্যু হলো ২১ বছর বয়সী এক চীনা তরুণীর। চীনে একটি সমাজমাধ্যমের প্রভাবী ওই তরুণী। তার ১৫৬ কেজি ওজন ছিল। অল্প দিনের মধ্যে ১০০ কেজি ওজন কমাতে যোগ দিয়েছিলেন ওজন কমানোর শিবিরে। সেখানে গিয়েই মৃত্যু হলো তরুণীর। সম্প্রতি এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

সিএনএন সূত্রে খবর, ওই তরুণীর নাম কুইহুয়া। সম্প্রতি সমাজমাধ্যমে কয়েকটি ভিডিওতে ওই তরুণী জানিয়েছিলেন যে তার ১৫৬ কেজি ওজন এবং ১০০ কেজি ওজন কমাবেন তিনি। সেই লক্ষ্যপূরণে উত্তর-পশ্চিম চিনে একটি ওজন কমানোর শিবিরে যোগ দিয়েছিলেন ওই তরুণী। সেখানে কঠোর পরিশ্রম শুরু করেন তিনি। শুধু তাই নয়, ওজন কমানোর জন্য খাওয়াও প্রায় ছেড়ে দিয়েছিলেন। বেশির ভাগ সময়ই না খেয়ে থাকতেন। এ কথা নিজেই সমাজমাধ্যমে তুলে ধরেছিলেন ওই তরুণী। ওজন কমানোর শিবিরে কিভাবে শরীরচর্চা করতেন, ওই ভিডিওও পোস্ট করেছিলেন তিনি।

গত মাসের শেষে তার মৃত্যু হয়েছে। তার পর থেকেই ওই তরুণীর শরীরচর্চার নানা ভিডিও ওই দেশের সমাজমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। যদিও ওই ভিডিওর সত্যতা যাচাই করা যায়নি।
‘চীনা ন্যাশনাল রেডিও’ সূত্রে খবর, মৃত্যুর দু’দিন আগে শাংসি প্রদেশে ওজন কমানোর ক্যাম্পে গিয়েছিলেন তরুণী। কিভাবে শরীরচর্চা করতে হবে এবং কী ধরনের খাবার খেতে হবে, তা ওই তরুণীকে জানানো হয়েছিল বলে দাবি করেছে ওই ক্যাম্পটি। তবে ওজন কমাতে শুধু শরীরচর্চাই করেছিলেন তরুণী। সেই মতো খাবার খাননি। আর তার জেরেই এই পরিণতি হয়েছে বলে দাবি করা হয়েছে।

চীনা সংবাদমাধ্যম সূত্রে খবর, ওজন কমানোর শিবির থেকে ক্ষতিপূরণ পেয়েছে তরুণীর পরিবার। তবে আর্থিক সাহায্যের অঙ্ক জানা যায়নি। এই ঘটনার পর সে দেশে ওজন কমানোর ক্যাম্পগুলোর দিকে আঙুল উঠেছে। ইদানীং অনেকেই ওজন কমানোর জন্য অনেকেই জিমে যান। আবার অনেকেই কম খাবার খান। তবে ওজন কমানোর জন্য ঠিক কী করণীয়, তা বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই করা উচিত। এর অন্যথা হলে ফল যে কতটা মারাত্মক হতে পারে, চীনের এই ঘটনাই তার প্রমাণ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877