সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৬:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক বিশ্ব থেকে সরকারের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে গেছে : রিজভী নারায়ণগঞ্জে ধর্ষণের পর শিশু হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর বিষয়ে সরকারের ‘কিছু করার নেই’ : আইনমন্ত্রী আপনার রাশিফল: সোমবার (২৫ সেপ্টেম্বর ২০২৩) যেসব অভ্যাসই বদলে দেবে আপনার জীবন! দুই বছরেরও কম সময়ে দ্বিতীয়বার বাংলাদেশের জন্য নতুন মার্কিন স্যাংশন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে চিন্তিত নয় বাংলাদেশ যেকোনো মূল্যে ন্যায্য দামে এলপিজি ব্যবহার নিশ্চিত করতে হবে রাবির ভিসি, প্রো-ভিসিদের নিয়োগ দেওয়াটা শেখ হাসিনার ভুল সিদ্ধান্ত: ছাত্রলীগ নেত্রী ‘খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে নতুন করে আবেদন চাওয়া অমানবিক’
ঢাকায় নারী সমাবেশ করবে বিএনপি

ঢাকায় নারী সমাবেশ করবে বিএনপি

স্বদেশ ডেস্ক:

রাজধানী ঢাকায় নারী সমাবেশ করবে বিএনপি। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, নজিরবিহীন লোডশেডিং, সারাদেশে অস্বাভাবিক নারী নির্যাতন বৃদ্ধি এবং ভোটের অধিকার নিশ্চিত করার দাবিতে এই সমাবেশ করা হবে। সমাবেশের দিনক্ষণ চূড়ান্ত না হলেও কারা এই সমাবেশে থাকবেন, সে বিষয়ে মোটামুটি ধারণা পাওয়া গেছে দলটির দিক থেকে।

গত সোমবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এই নারী সমাবেশ করার সিদ্ধান্ত হয়। এর পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমানকে আহ্বায়ক করে এ বিষয়ে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, দলের সাবেক এমপি, উপজেলা-পৌর থেকে শুরু করে ইউনিয়ন পরিষদের মেম্বার পর্যন্ত নির্বাচিত সাবেক এবং বর্তমান নারী জনপ্রতিনিধিদের এই সমাবেশে আমন্ত্রণ জানানো হবে। বিএনপি ও মহিলা দলের নেত্রীদেরও এই সমাবেশে আমন্ত্রণ জানানো হবে। তার আগে সারাদেশে বিএনপি সমর্থক নারী চেয়ারম্যান, মেয়র ও মহিলা ভাইস চেয়ারম্যানদের সঙ্গে দলের শীর্ষ নেতৃত্ব মতবিনিময় করার বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

ঢাকায় নারী সমাবেশ সফল করতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমানকে আহ্বায়ক করে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে বলে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। সেলিমা রহমান গতকাল আমাদের সময়কে বলেন, বর্তমান ও সাবেক নারী জনপ্রতিনিধি এবং নারী নেত্রীদের নিয়ে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

বিএনপি সূত্রে জানা যায়, সম্প্রতি ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল দলের নারীদের অধিকার আদায়ে একটি কমিটি গঠনের পরামর্শ দেয়। সে অনুযায়ী তাৎক্ষণিক একটি কমিটিও গঠন করার নীতিগত সিদ্ধান্ত হয়। বিষয়টি সোমবার রাতের স্থায়ী কমিটির বৈঠকে উত্থাপন করলে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের সাবেক এবং বর্তমান জনপ্রতিনিধি নারী নেত্রীসহ সবাইকে নিয়ে আরও বড় পরিসরে চিন্তা করতে বলেন নীতিনির্ধারকদের। এর পর ঢাকায় নারী সমাবেশ করার সিদ্ধান্ত নেয় দলের স্থায়ী কমিটি।

তবে এই বৈঠকে দলের ১০ সাংগঠনিক বিভাগে নারী নেত্রীদের স্থান দেওয়া নিয়েও আলোচনা হয়। সেখানে একজন স্থায়ী কমিটির সদস্য বলেন, আমাদের একটি সিদ্ধান্ত ছিল তা হচ্ছে- সাংগঠনিক অথবা সহ-সাংগঠনিক সম্পাদকদের মধ্যে একজন হবে নারী নেত্রী। তবে খোঁজ নিয়ে জানা যায়, দলের ঢাকা, সিলেট, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম, কুমিল্লা বিভাগে এখনো নারী নেত্রীদের সাংগঠনিক বা সহসাংগঠনিক পদে কাউকে রাখা হয়নি।

স্থায়ী কমিটির বৈঠকে এক নেতা দলের সাবেক মহিলা এমপি ও মিডিয়া সেলের সদস্য একজনের নাম সিলেট বিভাগের সহসাংগঠনিক পদে স্থান দিতে প্রস্তাব করেন। কিন্তু অন্যরা আপত্তি দিলে সেই সম্ভাবনা বৈঠকেই শেষ হয়ে যায়। তবে বৈঠকের একপর্যায়ে স্থায়ী কমিটির সদস্য বিএনপির বিভিন্ন পর্যায়ের কমিটিতে নারীদের পদায়নের ব্যাপারে আরও গুরুত্ব দেওয়া উচিত বলে মন্তব্য করেন এক নেতা। বিএনপির শূন্যপদে নারীদের সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন।

অখণ্ড ভারতের মানচিত্র নিয়ে আলোচনা

স্থায়ী কমিটির বৈঠকে ভারতের নতুন সংসদ ভবনে ম্যুরালের মাধ্যমে ফুটিয়ে তোলা অখ- ভারতের মানচিত্র নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে বিএনপির প্রতিক্রিয়া জানানোর পক্ষে-বিপক্ষে দুই ধরনের মত এসেছে। বৈঠক সূত্র জানায়, অনির্ধারিত এই আলোচনা তুলে স্থায়ী কমিটির এক সদস্য বলেন, এ ব্যাপারে বিএনপির বক্তব্য আসা উচিত। তাকে আরও কয়েকজন সদস্য সমর্থন করেন। একজন সদস্য বলেন, অন্তত সরকার কেন এ বিষয়ে প্রতিক্রিয়া দেয়নি, সে বিষয়ে সমালোচনা করে প্রতিক্রিয়া জানানো যেতে পারে।

তবে স্থায়ী কমিটির দুই সদস্য এতে সায় দেননি। এক সদস্য বলেন, বিএনপি এখন আন্দোলনে আছে। তাদের এ বিষয়ে মনোক্ষুণ্ন করা ঠিক হবে না। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়েছে।

বিদ্যুৎ নিয়ে আলোচনা

গত সোমবার রাতের স্থায়ী কমিটির সভায় বর্তমান অসহনীয় লোডশেডিং এবং বিদ্যুৎ সংকট বিষয়ে দীর্ঘ আলোচনা হয়। সভা মনে করে, বর্তমান অবৈধ সরকারের নজিরবিহীন দুর্নীতির কারণে বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থায় চরম সংকট সৃষ্টি হয়েছে। জবাবদিহির অভাবে দুর্নীতির লক্ষ্যে অপরিকল্পিতভাবে কুইক রেন্টাল পাওয়ার প্লান্ট স্থাপন, বিদ্যুৎ উৎপাদন ব্যতিরেকে ক্যাপাসিটি চার্জ প্রদান, ভারতের আদানী গ্রুপের সঙ্গে ২৫ বছরের অসম বিদ্যুৎচুক্তি আজকের সংকটের প্রধান কারণ। অসহনীয় লোডশেডিং, শিল্প ও কৃষি খাতে বিদ্যুৎ সরবরাহ ঘাটতি এবং জ্বালানি ক্রয়ের ক্ষেত্রে ব্যর্থতা- সর্বোপরি বিদ্যুৎ খাতকে দুর্নীতির জন্য প্রধান খাত হিসেবে নেওয়ায় বিদ্যুতের মূল্য বারবার বৃদ্ধি করে জনগণের অসহনীয় দুর্ভোগ সৃষ্টি করছে এবং সামগ্রিকভাবে অর্থনীতিতে সংকটের সৃষ্টি করছে। স্থায়ী কমিটির এই সভায় আগামীকাল ৮ জুন জেলায় জেলায় বিদ্যুৎ কার্যালয়ে অবস্থান এবং সংশ্লিষ্ট কার্যালয়ে স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রস্তাবিত বাজেট বিষয়ে আজ বক্তব্য দেবে বিএনপি

স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে গিয়ে গতকাল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সভায় উচ্চ মূল্যস্ফীতির চরম দুরবস্থায় বিপর্যস্ত পরিস্থিতির মাঝেও করযোগ্য নয় এমন টিআইএন-ধারীদের ওপর ন্যূনতম দুই হাজার টাকা আয়কর আরোপের সিদ্ধান্তসহ অর্থনৈতিক সংকট নিরসনের কোনো বাস্তবসম্মত নীতি গ্রহণ না করে সাধারণ মানুষের জীবনযাত্রা আরও সংকটময় করে তোলা, শাসকগোষ্ঠীর দুর্নীতির সুযোগ সৃষ্টিকারী গণবিরোধী প্রস্তাবিত বাজেটকে প্রত্যাখ্যান করা হয়। সভা মনে করে প্রস্তাবিত এই বাজেট মূল্যস্ফীতি আরও বৃদ্ধি করবে, কৃষি ও শিল্পের উৎপাদনে ব্যয়বৃদ্ধির কারণে উৎপাদন নিরুৎসাহিত করবে। অর্থনৈতিক সংকট আরও বৃদ্ধি করবে।

মির্জা ফখরুল বলেন, শিক্ষা খাতে শিক্ষার ব্যয়, শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির কারণে শিক্ষার মান উন্নয়নের পথকে বন্ধ করা হয়েছে। স্বাস্থ্য খাতে জনগণের স্বাস্থ্যসেবা লাভের সুযোগ সৃষ্টি করার কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সর্বোপরি, অনুৎপাদন খাতে বরাদ্দ বৃদ্ধি করে সার্বিক উৎপাদনশীলতা ব্যাহত করা হচ্ছে। ঘাটতি বাজেটের অর্থ সংগ্রহে সুনির্দিষ্ট বাস্তবসম্মত নীতি গ্রহণ না করে গোঁজামিলের মাধ্যমে জনগণের সঙ্গে প্রতারণা করা হয়েছে। এই বাজেট সাধারণ মানুষকে আরও বেশি দুর্ভোগে ফেলবে।

প্রস্তাবিত বাজেট ২০২৩-২৪ সম্পর্কে বিস্তারিত বিএনপির বক্তব্য আজ বুধবার সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরার সিদ্ধান্ত হয় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877