বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চলছে দাবদাহ, এই গরমে কী খাবেন আর কী খাবেন না? ফিলিস্তিনের পক্ষে থাকার ঘোষণা এরদোয়ানের সশস্ত্র সংগঠনের সদস্যরা আত্মসমর্পণ করতে চাইলে সহযোগিতা করা হবে: র‌্যাব ডিজি ‘অভিভাবকদের উচিত মেয়েরা কোথায় যায়, সেদিকে খেয়াল রাখা’ গুলশানে বারের সামনে মারামারি, ৩ নারী গ্রেপ্তার ইরান-ইসরায়েল ‘যুদ্ধের’ প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ঝালকাঠিতে ত্রিমুখী সংঘর্ষে নারী ও শিশুসহ নিহত ১২ এমভি আবদুল্লাহর ২ নাবিক দেশে ফিরবেন বিমানে, বাকিরা জাহাজে শাকিব খানের ‘মা’ হতে যা করতে হয়েছে মাহিকে সুনামগঞ্জ জেলা পরিষদের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান
সমরেশ মজুমদার আর নেই

সমরেশ মজুমদার আর নেই

স্বদেশ ডেস্ক:

প্রথিতযশা বাঙালি সাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই। আজ সোমবার বিকেল পৌনে ৬টার দিকে তিনি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলর ৭৯ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, সমরেশ মজুমদার দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। আজ বিকেলে কলকাতার বাইপাসের পাশের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি।

এর আগে গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে সমরেশ মজুমদারকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তার শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডি সমস্যা ছিল। হাসপাতালে তার স্লিপ অ্যাপমিয়া (ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা) বাড়তে থাকে।

সমরেশ মজুমদার ১৯৪২ সালের ১০ মার্চ জন্মগ্রহণ করেন। তার শৈশব কেটেছে জলপাইগুঁড়ির ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। সমরেশের প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। ১৯৬০ সালে তিনি কলকাতায় আসেন। কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলা সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন এবং একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

সমরেশ মজুমদার ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’ এবং ‘মৌষলকাল’-এর মতো সাড়া জাগানো উপন্যাসের লেখক। কালবেলা নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন পরিচালক গৌতম ঘোষ। তিনি সাহিত্য একাডেমি পুরস্কারসহ একাধিক সম্মাননা পেয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877