সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

সুন্দরবনে পর্যটকবাহী ট্রলার চলাচল নিষিদ্ধ

সুন্দরবনে পর্যটকবাহী ট্রলার চলাচল নিষিদ্ধ

স্বদেশ ডেস্ক:

সুন্দরবনের পর্যটন এলাকায় যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলার অভিযোগে পর্যটনবাহী ট্রলার চলাচল সাময়িক নিষিদ্ধ করেছে বনবিভাগ।

আজ শনিবার সকাল থেকে ট্রলারের অনুমতিপত্র বন্ধ করে দেয় বনবিভাগ। তবে বনবিভাগের সঙ্গে এ বিষয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে ট্রলার মালিক সমিতির।

ট্রলার মালিক ফেরদৌস আহমেদ বলেন, শনিবার বেশ কিছু পর্যটক এসেছিলেন। দুটি ট্রলারে সুন্দরবনের উদ্দেশে যাত্রা শুরু করার পর ট্রলারের অনুমতিপত্র দেওয়া বন্ধ করে দেয় মুন্সিগঞ্জ ও বুড়িগোয়ালিনী বন-টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তারা।

সুন্দরবন, সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল চৌধুরী বলেন, ‘শুক্রবার আমি কলাগাছি পর্যটন কেন্দ্রে গিয়েছিলাম। সেখানে যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলা দেখেছি। এতে নদী ও বনের পরিবেশ নষ্ট হচ্ছে। এ বিষয়ে ট্রলার মালিকদের কয়েকবার সতর্ক করা হয়েছে। তারা বিষয়টি গুরুত্ব না দেওয়ায় ট্রলার চলাচলের অনুমতিপত্র সাময়িক বন্ধ রাখা হয়েছে।’

 

তিনি আরও জানান, ‘ট্রলার মালিক, অপারেটর ও গাইডদের ডাকা হয়েছে। সেখানে এ বিষয়ে আলোচনা হবে। কোন ট্রলার থেকে বর্জ্য ফেলা হয়েছে সেটি চিহ্নিত করা হবে। তারা যদি বর্জ্য ফেলা বন্ধের বিষয়ে দায়িত্ব নেয় তাহলে অনুমতির বিষয়টি বিবেচনা করা হবে। এছাড়া সুন্দরবন রক্ষায় বন ও পরিবেশ মন্ত্রণালয়ের এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877