রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী
নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়টে ফোবানা কনভেনশনের সকল প্রস্তুতি সম্পন্ন

নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়টে ফোবানা কনভেনশনের সকল প্রস্তুতি সম্পন্ন

স্বদেশ রিপোর্ট ॥ যুক্তরাষ্ট্রের লেবার ডে উইকেন্ডে আগামী ৩০-৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বর নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে ৩৩তম ফোবানা কনভেনশন আয়োজনের সকল প্র¯‘তি সম্পন্ন হয়েছে। এবারের কনভেনশন হচ্ছে ‘বাংলাদেশী শিল্প সংস্কৃতি, কৃষ্টি অনুশীলনের এক উর্বর ভূমি এবং গেটওয়ে’। কনভেনশনে প্রধান অতিথি থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফয়েজ। এসব তথ্য জানিয়ে তিনদিন ব্যাপী কনভেনশনটি সফল করতে সকল প্রবাসী বাংলাদেশীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন আয়োজকরা। সিটির জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে গত ২২ আগষ্ট বৃহস্পতিবার সন্ধ্যায় আয়োজিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে ফোবানা কনভেনশনের নেতৃবৃন্দ উপরোক্ত তথ্য জানান। এসময় স্বাগত বক্তব্য রাখেন কনভেনশনের সদস্য সচিব ফিরোজ আহমেদ এবং বিস্তারিত জানিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন কনভেনশনের কনভেনর শাহ নেওয়াজ। পরে উপ¯ি’ত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফোবানা স্টীয়ারিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান সহ আলী ইমাম শিকদার, শাহ নেওয়াজ, গিয়াস আহমেদ ও আবু জাফর মাহমুদ।
মিট দ্যা প্রেস অনুষ্ঠানে ফোবানা স্টীয়ারিং কমিটির এক্সিকিউটিভ সেক্রেটারী কাজী সাখাওয়াত হোসেন আজম সহ ফোবানা এবং কনভেনশনের হোস্ট সংগঠন বাংলাদেশী-আমেরিকান ফ্রেন্ডশীপ সোসাইটি অব নিউইয়র্ক’র কর্মকর্তাদের মধ্যে মোর্শেদ আলম, আতিকুর রহমান ইউসুফজাই সালু, ডা. মাসুদুর রহমান, কাজী আশরাফ হোসেন নয়ন, তৈমুর জাকারিয়া, নিশান রহীম, খন্দকার ফরহাদ, সাদেক আহমেদ, আবু তালেব চৌধুরী চান্দু, মিজানুর রহমান ভূইয়া মিল্টন, মাকসুদুল হক চৌধুরী, সৈয়দ এনায়েত আলী, গোলাম মোস্তফা, আনাফ আলম, বদিউল আলম, ডা. নার্গিস রহমান, লিটন চৌধুরী, মো: শাহাদৎ হোসেন রাজু প্রমুখ উপস্থিত ছিলেন।
মিট দ্যা প্রেস অনুষ্ঠানে ফোবানা ও কনভেনশন কমিটির নেতৃবৃন্দ জানান, তিনদিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন হবে ৩০ আগষ্ট শুক্রবার সন্ধ্যায়। পরবর্তী দু’দিনের অনুষ্ঠানমালার মধ্যে থাকবে আলোচনা, সেমিনার, দেশ ও প্রবাসের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। এছাড়াও ২৮ আগষ্ট বিকেল ৩টায় জ্যাকসন হাইটস থেকে শুরু হবে গাড়ী র‌্যালী। বর্ণাঢ্য এই র‌্যালী বিভিন্ন বরো প্রদক্ষিণ করবে।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে ফোবানা নেতৃবৃন্দ জানান, বাংলাদেশ আর যুক্তরাষ্ট্রের মূলধারায় সাথে প্রবাসী বাংলাদেশীদের সম্পৃক্ত করার পাশাপাশি প্রবাসী বাংলাদেশীদের মিলন মেলার মধ্য দিয়ে নিজেদের ঐক্য গড়ার লক্ষ্যে যে ফোবানা’র জন্ম, সেই লক্ষ্য সামনে রেখেই এবারো কনভেনশন আয়োজন করা হ”েছ। নেতৃবৃন্দ বলেন, লাগোর্ডিয়া ফোবানা কনভেনশনে উত্তর আমেরিকার শতাধিক সংগঠন অংশ নেবে এবং ৫৭জন শিল্পী পারফর্ম করবে। সেই সাথে ঢাকার জনপ্রিয় তারকারাও অংশ নেবেন এই কনভেনশনে।
এক প্রশ্নের উত্তরে নেতৃবৃন্দ বলেন, ‘ফোবানা আইকন’ নামে আমাদের কোন বিষয় নেই। আর যারা আইকন মনোনীত করে অর্থ আদায় করছেন তা চাঁদাবাজীর সামিল। আমরা কোন চাঁদাবাজী করছি না বা কারো উপর কোন নির্ধারিত অর্থ প্রদানের জন্য চাপিয়ে দেয়া হ”েছনা। তবে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের স্বে”ছাপ্রণোদিত অনুদানেই ফোবানা কনভেনশন আয়োজন করা হ”েছ। অপর এক প্রশ্নের উত্তরে তারা জানান, নিউইয়র্ক সিটি মেয়র সহ ষ্টেট ও সিটি প্রশাসনের নির্বাচিত প্রতিনিধিদের এই কনভেনশনে দাওয়াত দেয়া হলেও এ পর্যন্ত তাদের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। আর কেন সাড়া পাওয়া যায়নি তা বোধগম্য নয়। এছাড়াও বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকার সহ দেশের গুরুত্বপূর্ণ অনেককেই আমন্ত্রিত অতিথি হিসেবে দাওয়াত দেয়া হলেও তাদের সম্মতি পাওয়া যায়নি।
অপর এক প্রশ্নের উত্তরে নেতৃবৃন্দ জানান ফোবানা’র বিভক্তির দায় আমরা এড়াতে পারবো না, তবে আগামী বাস্তব ভিত্তিক প্রক্রিয়ায় আমরা ঐক্যবদ্ধ হতে চাই। তারা বলেন, ফোবানা নিয়ে মামলা-মোকদ্দমা হলেও আগামী ৩০-৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বরের কনভেনশন নিয়ে আদালতের কোন নিষেধাজ্ঞা নেই বা কোন বাঁধাও নেই। তবে আগামী ৯ সেপ্টেম্বর মামলার পরবর্তী তারিখ রয়েছে।
কনভেনর শাহ নেওয়াজ-এর লিখিত বক্তব্য: সংবাদ সম্মেলন ফোবানা কনভেনশনের কনভেনর শাহ নেওয়াজ তার লিখিত বক্তব্যে বলেন, নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে ৩৩তম ফোবানা কনভেনশন অনুষ্ঠিত করার সকল প্রকার প্র¯‘তি প্রায় সুসম্পন্ন। আমরা আনন্দ ও গর্বের সাথে ঘোষণা করছি যে ৩৩তম ফোবানা কনভেনশন করার জন্য নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেল এখন সব দিক থেকে প্র¯‘ত। ৩০ আগস্ট তিনটি মহান দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ৩৩তম ফোবানা কনভেনশনের উদ্বোধন ঘোষণা শুরু হবে। নর্থ আমেরিকায় ফোবানা মাথা উঁচু করে দাঁড়াবে। ম্যারিয়ট হোটেলের সমগ্র ক্যাম্পাসে ভেসে উঠবে লাল-সবুজের একটি ছোট্ট বাংলাদেশ। উত্তর আমেরিকায় ফোবানা হচ্ছে বাংলাদেশী শিল্প, সংষ্কৃতি ও কৃষ্টি অনুশীলনের এক উর্বর ভূমি এবং গেটওয়ে। এই সিড়ি পথ বেয়ে গত বত্রিশ (৩২) বৎসর নিরবি”িছন্নভাবে নর্থ আমেরিকায় বাংলাদেশের জাতীয় বুদ্ধিজীবী, শিক্ষাবীদ, রাজনীতিবীদ, সাংবাদিক, কবি, সাহিত্যিক, নাট্য শিল্পী, চিত্র জগতের নায়ক-নায়িকা, ব্যবসায়ী সহ একই সাথে পথ হেঁটেছি। এই দীর্ঘ চলার পথে এই অঞ্চলে আমাদের জন মানুষের আসার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।
লিখিত বক্তব্যে বলা হয়: অভিবাসী জীবনের এই অল্প সময়ে আমাদের অর্জন এবং প্রাপ্তি অনেক হয়েছে, এইসব প্রাপ্তি এবং অর্জন স্পর্শ করা যায়না, চোখে দেখা যায়। হৃদয়ের গভীর অনুভূতি দিয়ে তা উপলব্ধি করা যায়। এই অঞ্চলে গড়ে উঠা লিটল বাংলাদেশ তারই প্রমান। আমাদের ও আপনাদের সম্মিলিত শ্রম এবং প্রচেষ্টায় আজ তা দৃশ্যমান, এক সময় এর প্রাচীর অনেক উঁচু এবং লম্বা হবে। আমরা বিশ্বাস করি এত বড় ব্যয়বহুল কনভেনশন করার ক্ষেত্রে আপনাদের সাহায্য ও সহযোগিতা এই কনভেনশনকে সফল করার ক্ষেত্রে এক ঐতিহাসিক ভূমিকা পালন করেছে, যা কোন ভাবেই অস্বীকার করা যাবেনা।
তিনি বলেন, অনেক চড়াই-উৎড়াই, বাধা বিপত্তি, শঙ্কা ও ইতিহাসের সকল চ্যালেঞ্জ মোকাবিলা করার মধ্য দিয়ে শেষ পর্যন্ত মেঘ মুক্ত সুনীল আকাশের নীচে ৩৩তম ফোবানা কনভেনশন তার যৌক্তিক পরিণতি লাভ করতে যা”েছ। আমরা আজ সীমাহীন আনন্দ ও গর্বের সাথে ঘোষণা করছি যে, আগামী ৩০ আগষ্ট ৩৩তম ফোবানা কনভেনশন যথা¯’ানে অনুষ্ঠিত হবে। এই কনভেনশনে সবাই আমন্ত্রিত। আসুন লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে ফোবানা কনভেনশনের আনন্দ উ”ছাসের বন্যায় আমরা সবাই একত্রে আবগাহন করি। ফোবানার সীমাহীন আনন্দ ও উ”ছাস উত্তর আমেরিকায় ছড়িয়ে দেই। ফোবানা হ”েছ এই অঞ্চলের সর্ববৃহৎ জাতীয় ভিত্তিক সংগঠন। আসুন আমরা ঐক্যবদ্ধভাবে এই অঞ্চলে মূল ধারার রাজনীতি শিক্ষা ও বিজ্ঞানে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সম্পৃক্ত করার মধ্যে দিয়ে এক নতুন লিটল বাংলদেশ গড়ে তুলি। বিশ্ববাসীর কাছে আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশকে সঠিকভাবে উপস্থাপন করি এবং ফাউন্ডেশন অব স্টুডেন্ট এন্ড ইয়ুথ লিডারশিপ প্রতিষ্ঠায় ইতিহাস নির্ধারিত দায়িত্ত্ব পালন করি। বিশ্ববাসীর কাছে আমরা পরিচিত হতে চাই বাংলাদেশী হিসেবে।
শাহ নেওয়াজ বলেন, বড় বড় কনভেনশন, সম্মেলন, সেমিনার ও সভা সমাবেশ অনুষ্টিত করার ক্ষেত্রে ভুল ভ্রান্তি হয় এবং হয়ে থাকে। ফোবানা কনভেনশনও তার বাহিরে নয়, এই কনভেনশন করতে যেয়ে কিছু কিছু অনি”ছাকৃত ভুল ত্রুটি হওয়াটাই স্বাভাবিক। জনশ্রুতি আছে চাঁদেও কলঙ্ক আছে, তাই সকল অনি”ছাকৃত ভুল ত্রুটিগুলো আপনারা যদি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখেন, আমরা খুশি হব।
শাহ নেওয়াজ বলেন, আমরা সবাই আজ গভীর দুঃখ, বেদনা ও ভারাক্রান্ত মন নিয়ে এ কথা স্বীকার করতে বিন্দুমাত্র বাধা নেই যে শত চেষ্টার পরও শেষ পর্যন্ত আমরা ঐক্যবদ্ধ ফোবানা কনভেনশন করতে পারলাম না। এই বিভাজন ও বিভক্তির ফোবানা কনভেনশনের জন্য আজ আমরা কাউকে দোষারোপ ও দায়ী করছি না। এটা আমাদেরও দুর্ভাগ্য এবং ফোবানারও দুর্ভাগ্য। আমরা এই সংবাদ সম্মেলনের মাধ্যমে সবার কাছে উদাত্ত আহ্ববান জানা”িছ যে, আসুন আর বিভক্তি ও বিভাজন নয়। আগামী ভবিষ্যতে ঐক্যবদ্ধ হয়ে পথ চলতে চাই এবং ঐক্যবদ্ধ ফোবানা কনভেনশন করতে চাই। আমরা সবাই ফোবানার এক পতাকার নীচে ঐক্যবদ্ধ হয়ে আমাদের জনমানুষের প্রত্যাশাগুলো পূরণ করতে চাই। কনভেনশন উত্তর আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে বিভক্তি আর বিভাজনের সকল ক্ষতগুলো চিরতরে মুছে ফেলার সকল উদ্যোগ গ্রহণ করতে চাই। আসুন আমরা সকলের সহযোগিতায় ঐক্যবদ্ধ ফোবানা প্রতিষ্ঠার পথে এগিয়ে যাই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877