সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ

স্বদেশ ডেস্ক:

২০২১-২২ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ। এবার পরীক্ষায় অংশ নেবেন বিশ্ববিদ্যালয়টির চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে এক লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু। বিশ্ববিদ্যালয়ের ৪৮ বিভাগ ও ছয় ইনস্টিটিউটে আসন রয়েছে চার হাজার ৯২৬টি। বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

আজ মঙ্গলবার সকাল ১১ টায় এ ইউনিটের প্রথম শিফটের ভর্তি পরীক্ষা শুরু হয়ে বেলা ১২ টায় শেষ হয়। দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা শুরু হবে বিকেল সাড়ে ৩ টায় এবং শেষ হবে সাড়ে ৪ টায়।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য সার্বিকভাবে প্রস্তুত। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া চট্টগ্রাম শহর থেকে ক্যাম্পাস পর্যন্ত প্রতিটি জায়গায় পুলিশ মোতায়েন করা হয়েছে, যাতে ভর্তিচ্ছুরা কোনোরকম সমস্যায় না পড়েন।

এবার ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৪৩ হাজার ৭২৭ টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৬ জন, ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন, ‘ডি’ ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষায় এ, বি ও ডি ইউনিটের পরীক্ষা এবার দুই শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ভর্তিচ্ছুরা সকালের শিফটের পরীক্ষায় কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল ৯টা ৪৫ মিনিটের মধ্যে, ওএমআর ফরম বিতরণ হবে ১০টা ১৫ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে সকাল ১১টায় এবং পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

দ্বিতীয় শিফটের পরীক্ষায় কেন্দ্রে প্রবেশ করতে হবে দুপুর ২টা ১৫ মিনিটের মধ্যে,  ওএমআর ফরম বিতরণ হবে ২টা ৪৫ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে ৩টা ৩০ মিনিটে এবং পরীক্ষা শেষ হবে বিকাল ৪টা ৩০ মিনিটে। তবে ‘ডি ১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষায় কেন্দ্রে প্রবেশ করতে হবে দুপুর ১টা ৪৫ মিনিটে, ওএমআর বিতরণ করা হবে ২টা ১৫ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে ৩টায় এবং পরীক্ষা শেষ হবে বিকাল ৪টায়।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877