সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
তেল সঙ্কট নিয়ে জেদ্দায় বৈঠকে বসছেন বাইডেন

তেল সঙ্কট নিয়ে জেদ্দায় বৈঠকে বসছেন বাইডেন

স্বদেশ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মধ্যপ্রাচ্য সফরের শেষ ধাপে শনিবার জ্বালানি তেলের অস্থিতিশীল মূল্য পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সৌদি আরবের জেদ্দায় আরব নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন।

লোহিত সাগরের তীরে সৌদি আরবের দ্বিতীয় বৃহত্তম নগরী জেদ্দায় উপসাগরীয় সহযোগিতা পরিষদের ছয় নেতার পাশাপাশি মিসর, জর্ডান এবং ইরাকের নেতারা এই সম্মেলনে যোগ দেবেন।

বাইডেন শুক্রবার সৌদি আরবে পৌঁছেন। যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র সৌদি আরবকে একদা মানবাধিকার লঙ্ঘনের রেকর্ডের কারণে ‘অপছন্দের’ তালিকায় রাখে। বাইডেনের এবারের এই সফরে তিনি বাদশা সালমান এবং কার্যত সৌদি শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং অন্যান্য শীর্ষ সৌদি কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।

বাইডেন এবং প্রিন্স মোহাম্মদের মধ্যে চড়া উত্তেজনা ছিল। বিশেষ করে মার্কিন গোয়েন্দা তথ্যে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার অভিযান প্রিন্স মোহাম্মদ অনুমোদন দিয়েছিলেন বলে রিপোর্ট প্রকাশের পরে উত্তেজনা বৃদ্ধি পায়। ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। এতে বিশ্বব্যাপী ক্ষোভের সৃষ্টি হয়।

বাইডেন এখন কয়েক দশকের পুরানো কৌশলগত মিত্র সৌদি আরবের সাথে পুনরায় সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী হয়ে উঠেছেন। সৌদি আরব বিশ্বে তেলের প্রধান সরবরাহকারী এবং মার্কিন অস্ত্রের আগ্রহী ক্রেতা।

জ্বালানি মূল্যের উর্ধ্বগতি কমাতে এবং নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটদের ক্ষমতা পরিবর্তনের হুমকি মোকাবেলায় ওয়াশিংটন বিশ্বের বৃহত্তম অপরিশোধিত রফতানিকারক সৌদি আরবের তেলের সরবরাহ উন্মুক্ত করতে চায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877