রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!
৩৭০ ধারা বাতিল : ভারতকে হুঁশিয়ারি চীনের

৩৭০ ধারা বাতিল : ভারতকে হুঁশিয়ারি চীনের

স্বদেশ ডেস্ক: সোমবার কাশ্মিরবিষয়ক ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারতের মোদি সরকার। পাকিস্তান বিষয়টি নিয়ে শুরু থেকে আপত্তি জানালেও, বিষয়টির ওপর কোনো প্রতিক্রিয়া দিচ্ছিল না চীন। কিন্তু মঙ্গলবার অবশেষে মুখ খুলল প্রতিবেশী দেশ চীনও।

তারা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানকে ‘একতরফাভাবে’ কোনো সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকতে বলেছে। তারা বলেছে, দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়ে দেয় এমন কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ তাদের এড়িয়ে যাওয়া উচিৎ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হু চুইং বলেছেন, এটি ভারত-পাকিস্তানের মধ্যে একটি ঐতিহাসিক বিষয় এবং আন্তজার্তিক সম্প্রদায়ের বিষয়টি নিয়ে যথেষ্ট অবগত। ভারতের এই ‘একতরফা’ সিদ্ধান্ত দুই দেশের মধ্যে নতুন করে অস্থিরতা বাড়াতে পারে। তাই, এগুলিকে যথাসম্ভব এড়িয়ে চলা উচিত।ওই অঞ্চলটিতে শান্তি আনার জন্য কোনো সিদ্ধান্ত নেয়ার আগেই দুই দেশের মধ্যে মতবিনিময় করা উচিত ছিল।

এছাড়া লাদাখের বিষয়টি নিয়ে চীন ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, চীন সর্বদাই তার প্রশাসনিক এখতিযারের অধীনে থাকা চীন-ভারত সীমান্তের পশ্চিমাংশে ভারতের দখলদারিত্ব মেনে নেবে না। ভারতের একতরফা সংশোধন চীনের আঞ্চলিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে চলেছে, এটি গ্রহণযোগ্য নয়।এতে কোনো পক্ষই উপকৃত হবে না।

তবে ভারত লাদাখের বিষয় চীনের এই দাবি খারিজ করে দিয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার জানিয়েছেন, লাদাখের বিষয়টি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ।এতে চীনের মন্তব্য করা চলে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877