রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

স্বদেশ ডেস্ক:

এবার ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। আজ শনিবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে এই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। তবে রাশিয়ার এই সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ মন্তব্য করে তাদের দেশে এর প্রভাব পড়বে না বলে জানিয়েছে ফিনল্যান্ডের জ্বালানিবিষয়ক সরকারি প্রতিষ্ঠান গ্যাসুম।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিকা ইউলজানেন বলেন, ‘আমরা এই পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমাদের গ্যাস সরবরাহ ব্যবস্থায় কোনো বাধা আসবে না। আগামী মাসগুলোতে আমরা সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব।’

রুশ রিয়া নিউজ এজেন্সির বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি বলছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর জেরে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এতে করে গত মাসে রাশিয়া জানায়, অবন্ধুসুলভ দেশগুলোকে তার দেশের গ্যাস কিনতে হলে ডলার নয় রুবলে বিল পরিশোধ করতে হবে। অন্যথায় গ্যাস সরবরাহ বন্ধ করা হবে।

বিবিসি বলছে, ফিনল্যান্ড রুবলে রাশিয়া থেকে গ্যাস কিনতে অস্বীকৃতি জানিয়েছে। এ ছাড়া পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগদানের ঘোষণা দেওয়াও দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার একটি কারণ।

ফিনল্যান্ড তার বেশিরভাগ গ্যাস রাশিয়া থেকে আমদানি করে। যদিও দেশটির মোট জ্বালানির ১০ শতাংশ পূরণ হয় গ্যাস দিয়ে।

এর আগে গত মাসে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দেয় রাশিয়া। কারণ গ্যাসের দাম রুবলে পরিশোধ করতে অসম্মতি জানিয়েছিল ওই দুই দেশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877