সোমবার, ২০ মে ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন

আজভস্তালের কারখানা থেকে সব বেসামরিক নাগরিক উদ্ধার

আজভস্তালের কারখানা থেকে সব বেসামরিক নাগরিক উদ্ধার

স্বদেশ ডেস্ক;

ইউক্রেনের বন্দরনগরী মরিপোলের অবরুদ্ধ আজভস্তাল ইস্পাত কারখানায় আটকেপড়া সব বেসামরিক লোককে উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের মধ্যে নারী-শিশু ও বৃদ্ধরা রয়েছেন। খবর রয়টার্সের।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশুচুক টেলিগ্রামে জানিয়েছেন, মরিপোলে মানবিক উদ্ধার অভিযান শেষ হয়েছে। রাশিয়ার পক্ষ থেকেও একই কথা জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, মরিপোলের আজভস্তাল স্টিল প্ল্যান্ট থেকে তিন শতাধিক বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। দ্বিতীয় ধাপে সেখান থেকে আহত লোকজন ও সেনাদের উদ্ধার করার পরিকল্পনার কথা বলা হচ্ছে। তবে তা অনেক কঠিন হবে বলে মনে করছেন প্রেসিডেন্ট।

যুদ্ধ শুরুর পর প্রায় দুই মাস ধরে অবরুদ্ধ মরিপোলে আটকে আছে ইউক্রেনের অনেক নাগরিক। সবশেষ আশ্রয়কেন্দ্র হিসেবে শহরের আজভস্তাল স্টিল প্ল্যান্টে আত্মগোপন করেন নারী, শিশু, বৃদ্ধসহ কয়েকশ যোদ্ধা। পুরো শহর নিয়ন্ত্রণে নিতে পারলেও ইস্পাত কারখানাটি এখনও ইউক্রেনের সেনাদের দখলে রয়েছে।

তবে শেষ পর্যায়ে জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রসের সহযোগিতায় ওই ইস্পাত কারখানা থেকে বেসামরিক নাগরিকদের বের করে নেওয়ার সুযোগ দেয় রাশিয়া।

আজভস্তাল কারখানা থেকে বেসামরিক লোকজনকে সরে আসার সুযোগ করে দিতে গত বৃহস্পতিবার থেকে অস্ত্রবিরতির ঘোষণা দেয় রাশিয়া। ৫, ৬ ও ৭ মে মস্কোর সময় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারখানা থেকে বের হওয়ার পথ খোলা থাকার ঘোষণা দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877