শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন

নতুন আইএনএফ চুক্তিতে চীনকে রাখতে চান ট্রাম্প

নতুন আইএনএফ চুক্তিতে চীনকে রাখতে চান ট্রাম্প

স্বদেশ ডেস্ক:

রাশিয়ার সঙ্গে পরবর্তীতে নতুন করে কোনো পরমাণু ও ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি হলে যুক্তরাষ্ট্র তাতে চীনকেও রাখতে আগ্রহী বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শুক্রবার ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে ইন্টারমেডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে সরে যাওয়ার পর ট্রাম্প নতুন চুক্তি স্বাক্ষরে এসব কথা জানিয়েছেন বলে বিবিসি’র একটি প্রতিবেদনে বলা হয়।

এই চুক্তি নিয়ে দুটি দেশের সঙ্গেই কথা হয়েছে এবং তারা আগ্রহী বলেও জানান তিনি।

এর আগে ইউরোপে রাখা ভূমি থেকে নিক্ষেপযোগ্য স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র সরিয়ে নিতে ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত রাশিয়ার মধ্যে এ আইএনএফ চুক্তিটি হয়েছিল।

চুক্তিতে ইউরোপে ৫০০ কিলোমিটার থেকে পাঁচ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম এমন স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন নিষেধাজ্ঞা ছিল।

মস্কো নতুন ধরনের একটি ক্ষেপণাস্ত্র মোতায়েন ও এর উন্নয়নে কাজ করছে অভিযোগ করে যুক্তরাষ্ট্র চলতি বছরের ফেব্রুয়ারিতেই আইএনএফ চুক্তি থেকে সরে যাওয়ার কথা জানায়।

আনুষ্ঠানিকভাবে সরে যাওয়ার আগে ৬ মাসের সময়সীমাও বেধে দেয় তারা। রাশিয়া অবশ্য ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ঘোষণার পরপরই চুক্তি বাস্তবায়নে যেসব বাধ্যবাধকতা ছিল, সেখান থেকে নিজেদের সরিয়ে নেয়।

শুক্রবারের পর থেকে কোনো পক্ষই আর চুক্তিটি মেনে চলার বাধ্যবাধকতা না থাকায় বিশ্বজুড়ে অস্ত্র প্রতিযোগিতা বাড়বে বলে পর্যবেক্ষকরা আশঙ্কা করছেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সব পক্ষকে আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণে নতুন কোনো পথে সমঝোতার ভিত্তিতে একটি চুক্তিতে উপনীত হওয়ার আহ্বান জানিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877