মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু, যা বলছে প্রধান দুই দল ঢাকা মহানগর পুলিশের এক সহকারী কমিশনার বদলি বিএসএফের পোশাকে সীমান্তে মাদকের কারবার করতেন রেন্টু কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ ভারতে চতুর্থ দফা লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ও কাশ্মিরে কেমন ভোট হলো বিভাজন থেকে বেরিয়ে এসে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কাজ করা উচিত : মির্জা ফখরুল মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে রাখা বেআইনি : হাইকোর্ট আমার পুরো ক্যারিয়ার শেষ হয়ে গিয়েছিল : মনোজ মানবদেহে প্রথম ব্রেইনচিপ ইমপ্লান্টে ধাক্কা খেলো নিউরালিংক ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভে অংশ নেয়ায় যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেপ্তার
মেডিক্যালে ভর্তির আবেদন করতে পারছেন না মাদরাসার শিক্ষার্থীরা

মেডিক্যালে ভর্তির আবেদন করতে পারছেন না মাদরাসার শিক্ষার্থীরা

স্বদেশ ডেস্ক:

মেডিক্যালে ভর্তির আবেদন করতে পারছেন না মাদরাসার শিক্ষার্থীরা। ফরম পূরণে তারা জটিলতায় পড়ছে। এমন অভিযোগ করেছেন অনেক শিক্ষার্থী। গতকাল সোমবার থেকে দেশের সরকারি ও বেসরকারি মেড্যিাকল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন শুরু হয়েছে। সকাল ১০টা থেকে আবেদন করছেন শিক্ষার্থীরা। তবে মাদরাসা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারছেন না বলে অভিযোগ পাওয়া গেছে। তারা জানান, আবেদন করতে ওয়েবসাইটে গেলে তাদের ‘আবেদনের জন্য যোগ্য নয়’ বলে জানাচ্ছে।

চট্টগ্রাম থেকে ভর্তিচ্ছু এক শিক্ষার্থী জানান, মাদরাসা বোর্ড থেকে যারা পাস করেছে তারা কেউই মেডিক্যালে আবেদন করতে পারছে না। আবেদন করতে গেলে ‘আপনি আবেদনের যোগ্য নয়’ লেখা দেখাচ্ছে। এসএসসি ও এইচএসসির একটি অথবা দুইটাই মাদরাসা বোর্ড থেকে যারা পাস করেছেন তারা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। তিনি বলেন, সাধারণ শিক্ষা বোর্ড থেকে যারা পাস করেছেন তারা আবেদন করতে পারছেন। একই অভিযোগ করেছেন আবদুল্লাহ মাহমুদ নামে আরেকজন ভর্তিচ্ছু।
এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা: এ কে এম আহসান হাবিব বলেন, এ ধরনের কোনো সমস্যার কথা এখনো জানি না। তবে বিষয়টি নিয়ে টেলিটকের সাথে কথা বলে দ্রুত সমাধান করা হবে। এ বিষয়ে টেলিটক কর্তৃপক্ষও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। আবেদন চলবে ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি এক হাজার টাকা। ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেয়া যাবে।

মেডিক্যালে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে আর ১ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারা দেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলাদেশী নাগরিক যারা বিদেশী শিক্ষা কার্যক্রম থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের সার্টিফিকেট সমতাকরণ করতে হবে। এ জন্য দুই হাজার টাকা জমা দিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) বরাবর আবেদন করতে হবে। পূর্ববর্তী বছরের মতো এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিক্যাল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে। যারা ২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আর এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন না।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ৭৫ নম্বর এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে। ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিক্যাল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে।

এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবে। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফলাফল প্রকাশ করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877