বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন

সার্চ কমিটির পঞ্চম বৈঠক আজ

সার্চ কমিটির পঞ্চম বৈঠক আজ

স্বদেশ ডেস্ক:

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত সার্চ কমিটি আজ শনিবার পঞ্চমবারের মতো বৈঠকে বসবে। বেলা ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হবে।

গতকাল শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফীন এ তথ্য জানান।

এর আগে গত বুধবার (১৬ ফেব্রুয়ারি) কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেল ৪টা ৪৫ মিনিটে বৈঠক শুরু হয়ে চলে রাত ৮টা পর্যন্ত।

ওই বৈঠকে সার্চ কমিটির সাচিবিক সহায়তার দায়িত্বে ছিলেন শামসুল আরেফীন। তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে সার্চ কমিটি গ্রহণযোগ্য ব্যক্তিদের খুঁজছে। সার্চ কমিটি যত দ্রুত সম্ভব প্রক্রিয়াটা সম্পন্ন করবে। প্রস্তাবিত ৩২২ জনের তালিকা থেকে যাচাই-বাছাইয়ের কাজ চলমান।

কাদের মনোনীত করা হবে জানতে চাইলে তিনি বলেন, আইন অনুযায়ী যোগ্য ব্যক্তিদের নির্ধারণ করা হবে।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোঃ সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

নতুন ইসি গঠনে গত ১২ ফেব্রুয়ারি প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। বিশিষ্টজনদের মতামত নিতে পরের দিন ১৩ ফেব্রুয়ারি বিকেলেও বৈঠক হয়। দু’দিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

এসব বৈঠকে সার্চ কমিটির কাছে আসা ৩২২টি নাম প্রকাশ করা হয়। ১৪ ফেব্রুয়ারি রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নামের তালিকা প্রকাশ করা হয়। পর দিন (১৫ ফেব্রুয়ারি) চার সাংবাদিকের সঙ্গে বৈঠকে বসে সার্চ কমিটি।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে করা মন্ত্রিপরিষদ বিভাগ।

আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877