শনিবার, ২৫ মে ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

১১ প্রাণ নিয়ে আরেক সহিংস ভোট

১১ প্রাণ নিয়ে আরেক সহিংস ভোট

স্বদেশ ডেস্ক:

পঞ্চম ধাপে সাত শতাধিক ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৮টায় শুরু হয়ে বিকাল চারটা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুর, চট্টগ্রাম, মানিকগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও টাঙ্গাইলসহ বেশ কয়েকটি জেলায় সহিংসতায় ১১ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছে। এই ধাপেও চেয়ারম্যান পদে পেশিশক্তি প্রদর্শন ও ভোট জালিয়াতির অভিযোগ উঠেছে। ভোটগ্রহণ শেষে গতকাল বিকালে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের বলেছেন, পঞ্চম ধাপে দেশের ৭০৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ভোট গণনা চলছে। এ নির্বাচন কেন্দ্র করে কয়েকজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। তার পরও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট খুব ভালো হয়েছে। ৭০ শতাংশের ওপরে ভোট পড়ার আশা করছি। নির্বাচন ভালো হয়েছে। সামনে আরও ভালো হবে। এই ভোটে অনিয়মের কারণে ৯টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে।
ভোট দিতে গিয়ে প্রাণহানির দায় কার- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, প্রার্থী ও সমর্থকরা দায় নেবে। তারা কেন
এটি করছেন? এ সময় প্রার্থী ও সমর্থকদের অতি আবেগী না হওয়ারও আহ্বান জানান সচিব।
এদিকে গতকাল সকাল থেকে ঘন কুয়াশা ও তীব্র শীত উপেক্ষা করে ভোটাররা দলে দলে ভোটকেন্দ্রে আসেন। কেন্দ্রগুলোয় নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুসারে, পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে নিহতের সংখ্যা ১১। এর মধ্যে চাঁদপুরের কচুয়া ও হাইমচরে একজন করে, চট্টগ্রামের আনোয়ারায় ১, মানিকগঞ্জের দৌলতপুরে ১, বগুড়ার গাবতলীতে ৪, গাইবান্ধার সাঘাটায় ১, ঝিনাইদহের শৈলকুপায় ১ জন ও নওগাঁয় একজন নিহত হয়েছেন। এর আগে প্রথম ধাপে ৫ জন, দ্বিতীয় ধাপে ৩২, তৃতীয় ধাপে ২৭, চতুর্থ ধাপে ১৪ ও পঞ্চম ধাপে ১১ জন নিহত হন।
চাঁদপুর প্রতিনিধি জানান, নির্বাচনী সহিংসতায় গতকাল চাঁদপুরের কচুয়া ও হাইমচরে ২ জন নিহত হন। পুলিশ সুপার মিলন মাহমুদ বিষয়টি নিশ্চিত করেন। কচুয়া উপজেলার সাচার এলাকায় নিহত যুবকের নাম শরীফ হোসেন। তিনি উপজেলার হাতিরবন্ধ এলাকার শহীদ উল্লাহর ছেলে। অপর নিহতের নাম-পরিচয় পাওয়া না গেলেও তিনি পার্শ্ববর্তী শরীয়তপুরের বাসিন্দা বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
কচুয়ায় দুই মেম্বার প্রার্থীর মধ্যে সংঘর্ষ চলাকালে ছুরিকাঘাতে গুরুতর আহত হন শরীফ। হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। হাইমচরের নীলকমল ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের বাহেরচর এলাকায় বিকাল সাড়ে ৩টায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে অজ্ঞাত ওই ব্যক্তি ছুরিকাঘাতে নিহত হন। হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান মোল্লা জানান, নীলকমল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ৩শ গজ উত্তরে লাশটি পাওয়া যায়। তবে এটি নির্বাচনী সহিংসতায় কিনা এখনো জানা যায়নি। পুলিশি তদন্ত চলছে।
এদিকে হাইমচর উত্তর ইউনিয়নের ৭ নম্বর ছোট লক্ষ্মীপুর কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করে বিক্ষুব্ধ জনতা। সন্ধ্যার পর কেন্দ্রে ফল ঘোষণা না করায় এ হামলা চালানো হয় বলে নিশ্চিত করেন হাইমচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান মোল্লা। এ ঘটনায় এখনো কাউকে আটক করা হয়নি বলেও জানান তিনি।
গাইবান্ধা : সাঘাটা উপজেলার জুমারবাড়ি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্রের বাইরে প্রতিদ্বন্দ্বী দুই ইউপি মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আবু তাহের (৩২) নামে এক ব্যক্তি নিহত হন। বেলা পৌনে ৩টার দিকে এ সংঘর্ষ হয়। আবু তাহের জুমারবাড়ি ইউনিয়নের মামুদপুর গ্রামের মো. ওমর আলীর ছেলে। এ ছাড়া ওই ঘটনায় ৩ ব্যক্তি আহত হন। গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার (বি-সার্কেল) ইলিয়াস জিকো জানান, টিউবওয়েল প্রতীকের মেম্বার প্রার্থী আজিজল মিয়ার সমর্থক আবু তাহেরের সঙ্গে প্রতিদ্বন্দ্বী পাখা প্রতীকের মেম্বার প্রার্থী রাসেল আহমেদের কর্মী-সমর্থকদের কথা-কাটাকাটি থেকে সংঘর্ষ হয়। এ সময় আবু তাহেরকে একা পেয়ে রাসেলের কর্মীরা হাঁসুয়া দিয়ে গলা কেটে দেয়। সাঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তাহেরের মৃত্যু হয়।
মানিকগঞ্জ : দৌলতপুর উপজেলায় ভোটকেন্দ্রের পাশে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের মধ্যে পড়ে সমেলা খাতুন (৫০) নামের এক নারী নিহত হন। দুপুরে উপজেলার বাচামারা ইউনিয়নের বাচামারা ২ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের পাশে এ ঘটনা ঘটে। সমেলা ওই এলাকার মাহাতাবের স্ত্রী। বিষয়টি নিশ্চিত করেন শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তানিয়া সুলতানা। তিনি আরও জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী মোতায়ন করা হয়েছে। এ ছাড়া হরিরামপুর উপজেলার গালা ইউনিয়ন পরিষদের নির্বাচনে প্রভাব বিস্তারেরর দায়ে ১০ জনকে ৭ দিনের কারাদ- দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক। দুপুরের দিকে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মেহের নিগার সুলতানা ভ্রাম্যমাণ এ কারাদ- দেন।
চট্টগ্রাম : আনোয়ারায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হন। তার নাম অংকুর দত্ত (৩৮)। তিনি সিংহরা দত্ত বাড়ির নেপাল দত্তের ছেলে। দুপুর সাড়ে ১২টার দিকে চাতরী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে সিংহরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান থানা নির্বাচন কর্মকর্তা সৈয়দ মো. আনোয়ার খালেদ। আপেল প্রতীকের মেম্বার প্রার্থীর সমর্থকদের হামলায় আহত হন অংকুর। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয় তাকে। সেখান থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম দিদারুল ইসলাম সিকদার জানান, মেম্বার প্রার্থী রঘুনাথ শিকদার ও নাজিম উদ্দীনের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এদিকে উপজেলার পরৈকোড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে ভোট বর্জন করেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নাজিম উদ্দিন। তিনি আওয়ামী লীগ প্রার্থী মামুনুর রশিদ চৌধুরী আশরাফের বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ করেন।
?ঝিনাইদহ : শৈলকুপা উপজেলার সারুটিয়া ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় আহত অখিল সরকার নামের আরও এক ব্যক্তি গতকাল কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। এ নিয়ে ইউনিয়নটিতে নির্বাচনী সহিংসতায় তিনজন মারা গেলেন। অখিল সরকার কিত্তিনগর গ্রামের নিরাপদ সরকারের ছেলে। শৈলকুপা থানার সেকেন্ড অফিসার উপপরিদর্শক আমিরুজ্জামান জানান, গত ৩১ ডিসেম্বর সন্ধ্যায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হাসান মামুন ও দলটির বিদ্রোহী প্রার্থীর (আনারস) সমর্থকদের মধ্যে কাতলাগাড়ী বাজারে সংঘর্ষ হয়। এতে হারান বিশ্বাস নামের একজন নিহত হন। গুরুতর আহত অবস্থায় অখিল সরকারকে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার দুপুর ১২টার দিকে অখিল চিকিৎসাধীন মারা যান। নিহতরা সবাই নৌকার সমর্থক বলে জানান চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হাসান।
বকশীগঞ্জ (জামালপুর) : বকশীগঞ্জের মেরুরচর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মেরুরচর হাসেন আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মনোয়ার হোসেন হক ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সিদ্দিকুর রহমানের সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া হয়। এতে একজন কর্মকর্তাসহ অন্তত ১০ পুলিশ আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলিবর্ষণ করে। এ সময় পুলিশের গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দীন আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেন। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আতাউর রহমান জানান, ঘটনার পর থেকে কেন্দ্রটিতে ভোটগ্রহণ বন্ধ রাখা হয়।
বগুড়া : গাবতলীতে ভোটকেন্দ্রে নৌকার কর্মী-সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে গুলিতে নারী মেম্বার প্রার্থীসহ চারজন নিহত হন। গতকাল সন্ধ্যায় উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
নিহতরা হলেন উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা গ্রামের খোকনের স্ত্রী মেম্বার প্রার্থী কুলসুম আক্তার, মকবুল হোসেনের ছেলে আলমগীর হোসেন, মৃত ইফাত উল্লাহর ছেলে আবদুর রশিদ ও আবদুর রাজ্জাক। নিহত চারজন্যই কালাইহাটা গ্রামের বাসিন্দা। তবে নিহত রাজ্জাকের বাবার নাম জানা যায়নি। বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী বলেছেন, আমাদের কাছে নিহত তিনজনের নাম রয়েছে। পরে রাজ্জাক নামের একজনের মরদেহ গাবতলী হাসপাতালে রয়েছে বলে শুনেছি।
পুলিশ সূত্র জানায়, ভোট গণনা শেষে ফল ঘোষণা না করা নিয়ে ব্যাপক ভাঙচুর করে নৌকার কর্মী-সমর্থকরা। তারা নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি ও পুলিশের গাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে হতাহতের ঘটনা ঘটে। রাত ৮টার দিকে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে এলে কেন্দ্রেই ব্যালট পেপার গণনা শেষে ফল ঘোষণা করা হয়।
নওগাঁ : পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউনিয়নের ভোটগ্রহণ শেষে ব্যালট বাক্স নিয়ে উপজেলা সদরে আসছিলেন নির্বাচনী কর্মকর্তারা। পথে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফারজানা পারভীনের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে একজন নিহত হন। এ ঘটনায় পুলিশসহ আহত হন ২০ জন। তাদের মধ্যে গুলিবিদ্ধ ২ জন রয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে নিহতের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।
ভোলা : সদর উপজেলার বাপ্তা ইউনিয়নে চৌমুহনী মুসলিম মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে দুই মেম্বার প্রার্থীর সমর্থকের মধ্যে সংঘর্ষে ১৫ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে মেম্বার প্রার্থী শাহিন মাল ও হুমায়ুন কবিরকে আটক করা হয়। পরে তাদের ছেড়ে দেওয়া হয়। এ ছাড়া দুপুর ২টার দিকে পূর্ব ইলিশা ইউনিয়নের ৫ নাম্বার ওয়ার্ডে আবু তাহের মেম্বার ও লোকমান মেম্বারের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। একই ইউনিয়নের মুরাদছবুল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১টার দিকে রফিক ও মাশে মেম্বার প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে তিনজন আহত হন। বিকালে রাজাপুর ইউনিয়নের শান্তিরহাট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকার প্রার্থীর সমর্থক ও স্বতন্ত্র প্রার্থী মিঠু চৌধুরীর সমর্থকদের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়। এতে ১৭ জন আহত হয়। এর মধ্যে ভোলা সদর হাসপাতালে ১০ জনকে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নরসিংদী : শিবপুর উপজেলার বাঘাব ইউনিয়ন পরিষদ নির্বাচনের একটি কেন্দ্রের পাশে গতকাল সকালে ছয়টি বাস নিয়ে আসেন শতাধিক বহিরাগত। পরিস্থিতি দেখে কেন্দ্র দখলের চেষ্টা ভেবে স্থানীয় বাসিন্দা ও বিভিন্ন প্রার্থীর লোকজন উত্তেজিত হয়ে বাসগুলোয় ভাঙচুর চালান। পরে দুটি বাস চলে গেলেও চারটি বাস জব্দ করা হয়েছে। বাঘাব ইউনিয়নের বাঘাব দারুল উলুম দাখিল মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।
ব্রাহ্মণবাড়িয়া : সদর উপজেলার বাসুদেব ইউপি নির্বাচনে ভোট দেওয়া নিয়ে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে পুলিশসহ অন্তত ১৫ জন আহত হন। দুপুর ১২টার দিকে ইউনিয়নের দতাইসার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ইউপি সদস্য প্রার্থী বাবুল ভূঁইয়া (মোরগ) ও শাহীন মিয়াকে (ফুটবল) আটক করে পুলিশি। এদিকে নির্বাচনের আগের রাতে টাকা বিতরণকালে হাতেনাতে ধরা পড়েন এক চেয়ারম্যান প্রার্থীর ভাই। তাকে আটক করে ভ্রাম্যমাণ আদালত ছয় মাসের কারাদ- দেন। মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের হাবলাউচ্চ গ্রামে এ ঘটনা ঘটে। দ-িত শেখ মো. এখলাছুর রহমান ওই এলাকার শেখ মো. মতিউর রহমানের ছেলে ও সদর উপজেলার সুলতানপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শেখ মো. মহসিনের ছোট ভাই।
নোয়াখালী : সোনাইমুড়ী উপজেলার চাষিরহাট ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রের পাশ থেকে অস্ত্রসহ এক যুবককে আটক করে পুলিশ। বেলা সাড়ে ১১টার দিকে ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের রথী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশ থেকে তাকে আটক করা হয়। তার নাম মো. রবিন (২৮)। তিনি সোনাইমুড়ী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বাণীগ্রামের মোহাম্মদ হানিফের ছেলে। এদিকে নৌকায় সিল মারার সময় এক প্রিসাইডিং অফিসারকে আটক করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এইচএম কামরুজ্জামান। তিনি উপজেলার আবদুল্লাহর হাট ইসলামিয়া ফাজিল মাদ্রাসার প্রভাষক। এর আগে সকাল ১০টার দিকে আমিশাপাড়া ইউনিয়নে বাচারগাঁ ভোটকেন্দ্রের পশ্চিম পাশের একটি ঝোপ থেকে পরিত্যক্ত অবস্থায় একটি এলজি উদ্ধার করা হয়।
চট্টগ্রাম : বোয়ালখালী উপজেলার অহল্লা করলডাঙা ইউপি নির্বাচন কেন্দ্র করে সহকারী কমিশনার (ভূমি) মামনুন আহমেদকে হেনস্তা করা হয়। সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে অহল্লা আসাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। এর জেরে দুজনকে আটক করা হয়। তারা হলেন কদুরখিল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আমির হোসেন ও স্থানীয় আওয়ামী লীগের কর্মী মুস্তাকিম। অহল্লা করলডাঙা ইউপির বর্তমান চেয়ারম্যান ও বিএনপি নেতা হামিদুল হক ওই কেন্দ্রে আসেন। এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালান। হামিদুল হকের গাড়িও ভাঙচুর করা হয়। এই কেন্দ্রের বাইরে সাংবাদিকদের কয়েকটি গাড়ি ছিল। আওয়ামী লীগের নেতাকর্মীরা সেগুলোও ভাঙচুর করেন। এই ভোটকেন্দ্রে সে সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার মামনুন আহমেদ। তাকেও হেনস্তা করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুজনকে আটক করা হয়। অহল্লা করলডাঙা ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মনসুর আহমেদ এবং স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও বিএনপি নেতা হামিদুল হক।
শরীয়তপুর : নড়িয়ার ভোজেশ্বর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের দুলুখ- সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলা হয়েছে। কেন্দ্রটি সাবেক আইজিপি একেএম শহিদুল হক ও উপজেলা চেয়ারম্যান একেএম ইসমাইল হকের বাড়ি থেকে অনুমান দুশ গজ দূরে। নির্বাচনে তাদের নিকটাত্মীয় দেলোয়ার হোসেন বেপারী চেয়ারম্যান প্রার্থী (চশমা)। তার প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সিকদার (আনারস)। বেলা ১১টায় প্রথমে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে একটি পক্ষ কেন্দ্রে দখলের চেষ্টা করে। এ সময় পুলিশ গুলি করে। ব্যর্থ হয়ে পরে বেলা ২টার দিকে দুই শতাধিক লোক নিয়ে দেশি অস্ত্র, ককটেল ও আগ্নেয়াস্ত্রসহ আবার কেন্দ্রে হামলা চালায়। পুলিশ ও আনসার সদস্যরা আবার গুলি করেন। প্রায় ৪১ রাউন্ড গুলি বর্ষণ করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে স্ট্রাইকিং ফোর্স ও বিজিবি এসে কেন্দ্র রক্ষা করার জন্য গুলি ছোড়ে। এর মধ্যে হামলাকারীরা কেন্দ্রে ঢুকে শত শত ককটেলের বিস্ফোরণ ঘটায়। তারা ব্যালট বাক্স ও পেপার ছিনিয়ে নিয়ে যায়। একইসঙ্গে কেন্দ্রের ভেতরে আগুন ধরিয়ে দেয়। এতে সেখানে থাকা নিবাচনী সরঞ্জাম পুড়ে যায়। পরে বিজিবি, পুলিশ ও আনসার দুই শতাধিক রাউন্ড গুলি ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এর আগে হামলাকারীরা শরীয়তপুরে কর্মরত সাংবাদিকের দুটি ও পোলিং অফিসারের একটি মোটরসাইকেলে আগুন দেয়। ঘণ্টাব্যাপী হামলায় আনসার, পুলিশ, সাংবাদিকসহ কমপক্ষে ১০ জন আহত হয়। খবর পেয়ে শরীয়তপুর ফায়ার সার্ভিসের দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রনে আনে। পরে ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়। সহিংসতার জন্য দুই চেয়ারম্যান প্রার্থী পরস্পরকে দায়ী করেছেন।

মুন্সীগঞ্জ (গজারিয়া) : উপজেলার হোসেন্দি ইউনিয়নের চরবলাকিতে দুই চেয়ারম্যান প্রার্থী সমর্থকদের মধ্যে সকাল ১০টার দিকে ধাওয়া পাল্টাধাওয়া হয়। ইমামপুর ইউনিয়নের কালিপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গোপন কক্ষে সিল না মেরে প্রকাশ্যে ভোট দেওয়া নিয়ে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া হয়। এ ছাড়া গজারিয়া ইউনিয়নের দরিয়াকান্দি কলসেরকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়েও দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করলে পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে।
চন্দনাইশ (চট্টগ্রাম) : চন্দনাইশের হাশিমপুর ইউনিয়নে একটি কেন্দ্র দখল করতে চেয়ারম্যান পদের স্বতন্ত্র প্রার্থী মো. মোজাম্মেলের সমর্থকরা হামলা চালান। এতে ইটের আঘাতে এক পুলিশ সদস্য আহত হয়। বেলা পৌনে ১১টার দিকে হাশিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
ফেনী : নির্বাচনে ফেনীর বিভিন্ন কেন্দ্রে জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে। এজেন্টদের সামনে অসহায়ত্ব প্রকাশ করেন কেন্দ্রের ভোট কর্মকর্তারা। এ ছাড়া সিলমারা ব্যালট জব্দ করার পাশাপাশি কয়েকজনকে আটক করেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সদর উপজেলার দক্ষিণ লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ৩ নম্বর মহিলা বুথের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ফজলুল হক জানান, ‘নৌকার এজেন্ট আমার সামনে থেকে চেয়ারম্যান পদের ব্যালট কেড়ে নিয়ে সব সিল মেরে দিচ্ছেন। আমার কথা তারা শুনছেন না।’
কুমিল্লা : কুমিল্লায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে টাকা ও অননুমোদিত প্রাইভেটকার নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করায় এক আওয়ামী লীগ নেতাকে ১৫ দিনের সাজা দেন ভ্রাম্যমাণ আদালত। সাজাপ্রাপ্ত কাজী মেহেদী হাসান লালমাই উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক। বেলা পৌনে ১১টার দিকে তাকে এ দ- দেওয়া হয় বলে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মৌসুমী আক্তার জানান। এদিকে চান্দিনা উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থীর গাড়িতে পুলিশ-বিজিবির স্টিকার থাকায় ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলার বরকইট ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাশেমকে এ জরিমানা করা হয়। তিনি ওই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান। জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবদুর রহীম জানান, আবুল হাশেম তার গাড়িতে পুলিশ ও বিজিবি লেখা স্টিকার লাগিয়েছিলেন। এটি দেখে ওই গাড়ি এবং গাড়ির লোকজনকে পুলিশ ও বিজিবির লোক বলে প্রতীয়মান হয়। আবুল হাশেম ওই গাড়ি নিয়ে সকালে বরকইট উচ্চবিদ্যালয় কেন্দ্রের নির্ধারিত ৪০০ গজের মধ্যে প্রবেশ করেন। এ সময় তাদের আটক করে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে জানানো হয়।
এ ছাড়া নাঙ্গলকোটে ইউনিয়ন পরিষদ নির্বাচনে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের গাড়িতে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে দুর্বৃত্তরা। বিকাল সোয়া ৩টার দিকে উপজেলার সাতবাড়ীয়া ইউনিয়নের উত্তর সাতবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের কাছে এ ঘটনা ঘটে। এ ঘটনায় কেউ হতাহত না হলেও গাড়ির কাচ ভেঙে যায়। গাড়িতে কুমিল্লা প্রথম শ্রেণির জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শারমীন রীমা, দুই পুলিশসহ ৪ জন যাত্রী ছিলেন।
বাসাইল (টাঙ্গাইল) : বাসাই?লে কে?ন্দ্রে গুজব ছ?ড়ি?য়ে অত?র্কিত হামলা চা?লি?য়ে চেয়ারম?্যান প?দের ৪০০ ব?্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে নৌকার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। এ?তে ওই কে?ন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বেলা সা?ড়ে ১১টার দি?কে উপ?জেলার ফুল?কি ইউ?নিয়নের জ?শিহা?টি সরকা?রি প্রাথ?মিক বিদ?্যালয় কে?ন্দ্রে এ ঘটনা ঘটে।
আদমদীঘি (বগুড়া) : উপজেলার ছাতিয়ানগ্রাম ইউপি নির্বাচনে জাল ভোট দেওয়ার সময় এক যুবক ও এক মেম্বার প্রার্থীর এজেন্টকে আটক করা হয়। দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার অন্তাহার দাখিল মাদরাসা কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের এক মাসের বিনাশ্রম কারাদ- ও পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।
সিলেট : জকিগঞ্জ উপজেলার নির্বাচন অফিসার সালমান সাকিব ও রিটার্নিং অফিসার (উপজেলা কৃষি কর্মকর্তা) আরিফুল হককে সিলমারা ব্যালেট পেপার এবং সিলসহ আটক করে পুলিশ ও জেলা প্রশাসন। সাকিব জকিগঞ্জ সদর, সুলতানপুর ও বারঠাকুরী ইউনিয়ন এবং আরিফ কাজলসার বারহাল ইউনিয়নের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে ছিলেন।
সিংড়া (নাটোর) : সিংড়ার চামারী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যালট পেপার চুরির অভিযোগ এনে মানববন্ধন ও বিক্ষোভ করেন পরাজিত দুই চেয়ারম্যান প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা। বিকাল সাড়ে ৩টায় চামারী ইউনিয়ন পরিষদ ভবনের সামনে এ কর্মসূচি পালন করা হয়।
পাঁচবিবি (জয়পুরহাট) : পাঁচবিবি উপজেলার আয়মা-রসুলপুর হাজী মনির উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট চলাকালে নৌকা মার্কার ভোট দেখে নিতে বাধা দেওয়ায় ফেরদৌস আরা লিপি নামের এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়। বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটেছে।
ফেনী : কেন্দ্র দখল, গোলাগুলি ও জাল ভোটের মধ্য দিয়ে ফেনী সদরের ইউপির ভোটগ্রহণ শেষ হয়। এতে ২০ বহিরাগতকে আটক করা হয়। ফরহাদনগর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড নৈরাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল করতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক গোলাগুলি ও সংঘর্ষ হয়। এ সময় পুলিশ ৬ জনকে আটক করে। লেমুয়া ইউনিয়নের দুটি কেন্দ্র থেকে নৌকার প্রার্থীর ১২ এজেন্টকে আটক করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। দক্ষিণ লেমুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রকাশ্যে নৌকায় সীল মারে বহিরাগতরা। দলিয়া বাগেরহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রেও একই ঘটনা ঘটে। অনিয়মের অভিযোগে আধাঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877