সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:১০ অপরাহ্ন

কঠোর লকডাউনে নেদারল্যান্ডস

কঠোর লকডাউনে নেদারল্যান্ডস

স্বদেশ ডেস্ক:

বিশ্বব্যাপী নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণের সংখ্যা। ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়ার শঙ্কায় বড়দিনের আগেই নেদারল্যান্ডসে কঠোর লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। উৎসব ঘিরে প্রচুর জনসমাগম হতে পারে, তাই স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে আগেই লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় রোববার থেকেই কঠোর লকডাউন চালু হবে। লকডাউনের ঘোষণা দিয়ে শনিবার দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট্টে জানান, এটা (লকডাউন) ছাড়া আর কোনো উপায় ছিলো না তাদের হাতে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি অনেক কষ্ট নিয়ে এখানে এসে কথা বলছি। অনেকেই আমার অনুভূতি বুঝতে পারছেন। আজ অনেকটা একই অনুভূতি আপনাদেরও। এক কথায় বলতে গেলে, রোববার থেকে নেদারল্যান্ডস আবারও লকডাউনে ফিরতে বাধ্য হচ্ছে।’

লকডাউন চলাকালীন নিত্যপ্রয়োজনীয় ছাড়া অন্যান্য পণ্যের দোকান, পানশালা, ব্যায়ামাগার, সেলুন এবং অন্যান্য জনসমাগমের জায়গাগুলো ২০২২ সালের জানুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত বন্ধ থাকবে। এ ছাড়া বাড়িতে দুজনের বেশি অতিথিকে নিমন্ত্রণ জানানো যাবে না। তবে বড়দিন উপলক্ষ্যে ২৪ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত এবং নতুন বছরের আয়োজনে একসঙ্গে সর্বোচ্চ চারজন অতিথি নিমন্ত্রণের অনুমতি দেওয়া হয়েছে।

একই সঙ্গে ৯ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে অন্যান্য বিধিনিষেধ কার্যকর থাকবে ১৪ জানুয়ারি পর্যন্ত। সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত দেওয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877