মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি নাগরিক গ্রেপ্তার

জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি নাগরিক গ্রেপ্তার

স্বদেশ ডেস্ক:

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যায় জড়িত সন্দেহে এক সৌদি নাগরিক ফ্রান্সে গ্রেপ্তার হয়েছেন। ফরাসি গণমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানায়, গতকাল মঙ্গলবার খালেদ আয়েধ আলওতাইবি (৩৩) নামে ওই ব্যক্তিকে প্যারিসের ‘শার্ল দ্য গল’ বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়।

আলওতাইবি সৌদি রয়েল গার্ডের সদস্য ছিলেন। তিনি নিজ নামেই ভ্রমণ করছিলেন এবং তাকে জুডিশিয়াল ডিটেনশনে রাখা হয়েছে বলে জানিয়েছে আরটিএল রেডিও। খাসোগি হত্যাকাণ্ডে তুরস্কের ওয়ান্টেড তালিকায় থাকা ২৬ জন সৌদি নাগরিকের একজন হচ্ছেন এই আলওতাইবি।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সৌদি আরবের রাজধানী রিয়াদে যাওয়ার একটি ফ্লাইটে ওঠার সময় আলওতাইবি গ্রেপ্তার হন। তাকে তুরস্কের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করা হচ্ছে।

তবে, এই গ্রেপ্তারের ঘটনাকে ভুলবশত গ্রেপ্তার হিসেবে দেখছে সৌদি সরকার। এক বিবৃতিতে সৌদি প্রশাসন জানিয়েছে, আলওতাইবিকে ভুলবশত গ্রেপ্তার করা হয়েছে, সে এই হত্যাকাণ্ডের সঙ্গে কোনোভাবেই জড়িত না, এমন মন্তব্যও করেছে দেশটি। আলওতাইবিকে দ্রুত মুক্তি দেওয়ার দাবিও জানিয়েছে তারা। সৌদি সরকার বলছে, ‘খাসোগি হত্যায় যারা জড়িত ছিল, তারা বিভিন্ন মেয়াদে সৌদি জেলে সাজা কাটছে। ফ্রান্সে আটক হওয়া ব্যক্তি এই ঘটনায় কোনভাবেই জড়িত নয়।’

উল্লেখ্য, রিয়াদ সরকারের সমালোচনায় সোচ্চার সৌদি সাংবাদিক জামাল খাসোগি ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে গিয়ে খুন হন।

বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা এই হত্যাকাণ্ডে সৌদি আরবের ২০ জনের বেশি নাগরিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে তুরস্কের। ওই গ্রেপ্তারি পরোয়ানার আওতায়ই আলওতাইবিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। খাসোগি হত্যাকাণ্ডে আন্তর্জাতিক পরিমণ্ডলে কেউ গ্রেপ্তার হওয়ার ঘটনা এটিই প্রথম।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877