শনিবার, ১৩ Jul ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

ডায়াবেটিস রোগী’র খাবার ও ব্যায়াম

ডায়াবেটিস রোগী’র খাবার ও ব্যায়াম

ডা. শাহজাদা সেলিম: ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিকে খাবার গ্রহণ ও ব্যায়াম নিয়ে সচেতন হতে হবে। তাহলে তিনি উপকার পাবেন। যতই ব্যস্ত থাকুন না কেন দিনের মধ্যে কিছুটা সময় বের করে হাঁটুন। ভালো থাকার কোনো শর্টকাট পদ্ধতি হয় না। নিজের শরীরের একটু যতœ নিলে ভালো থাকতে পারবেন। কার্ডিও-রেসপিরেটরি ফিটনেসই হলো সুস্থ থাকার চাবিকাঠি।

কারণ, নিয়মিত ব্যায়াম করলে ক্যালরি ক্ষয় হয়, যা অতিরিক্ত ওজন কমিয়ে সঠিক ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ব্যায়াম শরীরে ইনসুলিনের কার্যকারিতা বাড়িয়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করে। ব্যায়াম ইনসুলিনের মতো কাজ করে। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণও নিয়ন্ত্রণে থাকে। কার্ডিওঅ্যাক্টিভিটি হার্ট ও ফুসফুসের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। ফলে হার্ট ও ফুসফুস ভালো থাকে।

সপ্তাহে ছয় দিনের বেশি ব্যায়াম করবেন না। হাঁটা, জগিং, স্কিপিং, টেনিস, ব্যাডমিন্টন, সাঁতার কাটতে পারেন। সিঁড়ি দিয়ে ওঠানামা করুন নিয়মিত। বাইসাইকেল চালাতে পারেন। ব্যায়াম করার আগে ওয়ার্মআপ করে নেবেন। এতে শরীর ব্যায়াম করার জন্য তৈরি হয়ে যাবে। চোট লাগার ঝুঁকি কম থাকবে। ব্যায়াম করার পর কিছুক্ষণ বিশ্রাম নেবেন। ব্যায়াম করার সময় সঠিক জুতা পরবেন, না হলে পায়ে চোট লাগতে পারে। এসব বিষয় মেনে চললে উপকার পাবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877