বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বিএনপি নেতা ইশরাকের ১০ দিনের রিমান্ড চেয়েছে পুলিশ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ রোল মডেল : প্রধানমন্ত্রী আজিজ-বেনজীরকে প্রটেকশন দেবে না সরকার : সালমান এফ রহমান হামাসের বুবি-ট্র্যাপ : গাজায় ৩ ইসরাইলি সৈন্য নিহত দিল্লিতে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৯.৯ সেলসিয়াস জলবায়ু ঝুঁকি মোকাবেলা ও ক্ষুদ্র দ্বীপদেশগুলোর উন্নয়নে জোর আন্তর্জাতিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর তদন্তাধীন মামলার বিষয়ে গণমাধ্যমে বক্তব্য দেয়া বন্ধ চেয়ে আইনি নোটিশ সবাইকে শেষ করো : ইসরাইলি গোলায় নিকি হ্যালি পানির দাম ১০ শতাংশ বাড়াচ্ছে ঢাকা ওয়াসা শাহজালাল বিমানবন্দরে ২ কেজি স্বর্ণসহ নারী কেবিন ক্রু গ্রেফতার
প্রসবপরবর্তী মায়েদের মনোরোগ

প্রসবপরবর্তী মায়েদের মনোরোগ

স্বদেশ ডেস্ক:

গর্ভধারণ ও সন্তান প্রসব যেমন একজন মায়ের জীবনের সবচেয়ে আবেগপ্রবণ ও আনন্দপূর্ণ মুহূর্ত, তেমনি গর্ভকালীন সময়ও যে কোনো মায়ের জন্য খুবই সংকটপূর্ণ মুহূর্ত। কারণ তখন জীবন ও মৃত্যুর সন্ধিক্ষণের মধ্যে থাকেন মা। এ সময় যে কোনো মায়ের তৈরি হতে পারে নানা রকম শারীরিক সমস্যা, তৈরি হতে পারে নানা রকম মানসিক সমস্যাও। প্রসব-পরবর্তী বিষণ্নতা এর মধ্যে অন্যতম। মনখারাপের মতো অযৌক্তিক, নেতিবাচক, আবেগ যদি তীব্র আকারে দীর্ঘ সময় কাউকে ঘিরে রেখে তার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক জীবনের প্রতিটি ক্ষেত্রে অথবা যে কোনো দুটি ক্ষেত্রে বিচ্যূতি বা বিকার ঘটায়, তার নামই বিষণ্নতা। প্রসব-পরবর্তী একজন মায়ের মধ্যে সাধারণত তিন ধরনের বিষণ্নতা পরিলক্ষিত হয়। যেমন-

নীল মাতৃত্ব বা ম্যাটারনিটি ব্লু : প্রসব-পরবর্তী ৩ থেকে ৫ দিনের মধ্যে বিশেষ করে যারা প্রথমবারের মতো মা হয়েছেন, তাদের মধ্যে এ লক্ষণগুলো বেশি পরিলক্ষিত হয়। লক্ষণগুলো হলো-অস্থিরতা ও অসহিষ্ণুতা। কান্না কান্না ভাব বা কখনো হাউমাউ করে কান্নাকাটি করা। এই ভালো, এই মন্দ অথবা এই স্বাভাবিক আচরণ, একটু পরই উত্তেজিত আচরণ। মনোযোগের ঘাটতি, কথা ভুলে যাওয়ার প্রবণতা অথবা সিদ্ধান্তহীনতায় ভোগা। লক্ষণগুলো দুসপ্তাহের মধ্যে আপনাআপনি ভালো হয়ে যায়।

প্রসব-পরবর্তী বিষণ্নতা : এ রোগের উপসর্গের মাত্রাগুলো তীব্র হয়ে থাকে। স্থায়িত্ব দুসপ্তাহ অথবা দুসপ্তাহের বেশি হয়। সঠিক সময়ে চিকিৎসা না করালে ভয়াবহ আকার অর্থাৎ রোগী আত্মহত্যা করতে পারেন। প্রসব-পরবর্তী বিষণ্নতা বা পোস্ট পার্টাম ডিপ্রেশনের উপসর্গগুলো হলো-দিনের বেশিরভাগ সময় মনখারাপ থাকা। কোনো কাজে আনন্দ খুঁজে না পাওয়া বিশেষ করে আনন্দের কাজে আনন্দ খুঁজে না পাওয়া। তাৎপর্যপূর্ণভাবে ওজন হ্রাস বা ওজন বৃদ্ধি। ঘুম কমে যাওয়া বা বেশি ঘুমানো। উৎকণ্ঠা বা কোনো কাজে গতি হ্রাস। নির্জীব বা শক্তিক্ষয়। নিরর্থক অনুভূতি বা অত্যধিক কিংবা অনুপযুক্ত অপরাধ বোধ (যা ভ্রমাত্মক হতে পারে)।

চিন্তা বা মনোনিবেশ করার ক্ষমতা কমে যাওয়া অথবা সিদ্ধান্তহীনতায় ভোগা। বারবার মৃত্যুচিন্তা মনে আসা, বারবার কোনো নির্দিষ্ট পরিকল্পনা ছাড়া আত্মহত্যামূলক অভিপ্রায় ধারণা করা অথবা আত্মহত্যার চেষ্টা করা কিংবা আত্মহত্যা করার জন্য নির্দিষ্ট পরিকল্পনা করা। এসব লক্ষণের ৫টি বা এর বেশি টানা ১৫ দিন অথবা তার বেশিদিন কোনো মায়ের মধ্যে বিদ্যমান থাকলে তা প্রসব-পরবর্তী বিষণ্নতা বলে চিহ্নিত করা হয়।

মনোরোগের সঙ্গে বিষণ্নতা : প্রসব-পরবর্তী বিষণ্নতা তার সঙ্গে যদি ভ্রান্ত ধারণা (ডিলুশান), অমূলক প্রত্যক্ষ (হ্যালুসিনেশন) অর্থাৎ কানে গায়েবি আওয়াজ শোনা অথবা চোখে দেখা ইত্যাদি এবং শিশুহত্যার মতো প্রবণতা পরিলক্ষিত হয়, তখন তাকে বলা হয় মনোরোগের সঙ্গে বিষণ্নতা। প্রসব-পরবর্তী যে কোন মায়ের মধ্যে এগুলো পরিলক্ষিত হতে পারে। হলে দ্রুত একজন মনোরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে।

লেখক : সহকারী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, জেডএইচ সিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, ধানমন্ডি , ঢাকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877