শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
এফবিআই থেকে হাজারও ভুয়া মেইল, সাইবার হামলার আশঙ্কা

এফবিআই থেকে হাজারও ভুয়া মেইল, সাইবার হামলার আশঙ্কা

স্বদেশ ডেস্ক:

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র সার্ভার থেকে হাজারো ভুয়া ইমেইল পাঠানো হয়েছে। এ ঘটনায় সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়েছে সংস্থাটি। গতকাল শনিবার এফবিআই বলেছে, চলমান এই ঘটনাটি তদন্ত করা হচ্ছে। এর বেশি কিছু জানানো হয়নি বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া ইমেইলগুলোর প্রেরকের ঠিকানায় মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির নাম উল্লেখ আছে। হোমল্যান্ড সিকিউরিটির দাবি, এই ধরনের একটা হুমকি আসতে পারে সে ব্যাপারে তারা সতর্ক করেছিল। প্রতিষ্ঠানটি যে সতর্কবার্তা দিয়েছিল তার শিরোনাম ছিল-  ‘আর্জেন্ট : থ্রেট অ্যাকটর ইন সিস্টেম।’

অলাভজনক সংস্থা স্প্যামহাউস বলছে, ইমেইলগুলোতে প্রাপকদের উদ্দেশে বলা হয়েছে, তারা একটি ‘স্পর্শকাতর ধারাবাহিক হামলার’ শিকার হতে যাচ্ছেন। এসব হামলা করবে ‘ডার্ক ওভারলোড’ নামে একটি চাঁদাবাজ গোষ্ঠী।

স্প্যামহাউস টুইটে জানিয়েছে, তারা অনেক বিঘ্ন ঘটাচ্ছে। কারণ এই মেইলগুলো সত্যিকার অর্থে এফবিআই’র ভেতর থেকে আসছে। মেইল কে পাঠিয়েছে তার নাম যেমন নেই সেখানে কোনো যোগাযোগের তথ্যও দেওয়া হয়নি।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এক লাখের বেশি মেইল পাঠানো হয়েছে। এফবিআই বলেছে, তারা ভুয়া ইমেইল সম্পর্কে অবগত। যেটা @ic.fbi.gov অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে। সমস্যা শনাক্তের সঙ্গে সঙ্গে যে হার্ডওয়্যারটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা অফলাইন করা হয়েছে।

জনগণকে এ ব্যাপারে সতর্ক করা হয়েছে। সন্দেহজনক কোনো কার্যকলাপ চোখে পড়ে সেটা সরকারকে জানানোর কথা বলা হয়েছে। তবে এখনো পরিষ্কার নয় যে হ্যাকাররা এটা করেছে নাকি এমন কেউ করছেন যার এফবিআই’র সার্ভারে প্রবেশাধিকার আছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877