রবিবার, ১৬ Jun ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

আপনাদের সাথে ঝগড়া না ভালবাসা ঈদের পর দেখা যাবে’

আপনাদের সাথে ঝগড়া না ভালবাসা ঈদের পর দেখা যাবে’

স্বদেশ ডেস্ক: ঈদের আগে তো আর দেখা (ব্যবসায়ীদের সঙ্গে) হচ্ছে না। আপনাদের সঙ্গে ঝগড়া হবে, নাকি ভালোবাসা- তা ঈদের পরই দেখা যাবে। ঈদের আগে দেখব আপনারা কী দাম রাখছেন।’ একথাগুলো বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি ব্যবসায়িদের উদ্দেশ্য পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নিত্যপণ্যের দাম না বাড়াতেও অনুরোধ করেছেন। আর বাণিজ্য সচিব বলেছেন, যে সকল নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে তা টিসিবি’র মাধ্যমে ট্রাকে করে বিক্রি করা হবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপণ্যের বাজার পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি ও ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে তিনি এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আপনারা ব্যবসায়ী মানুষ। মানুষকে কষ্ট দেবেন না। আপনারা আপনাদের অবস্থা থেকে ব্যবস্থা নেবেন। আমরা মনে করি, চাপাচাপির দরকার পড়বে না। নিজেরা চেষ্টা করবেন জিনিসপত্রের দাম যেন মানুষের কাছে সহনীয় থাকে। এটা আপনাদের নৈতিক দায়িত্ব।’

তিনি বলেন, আমরা মন্ত্রণালয়ের তরফ থেকে সব রকম সহযোগিতা করতে চাই। ব্যবসায়ীদের সুযোগ দিতে আমরা অনেকগুলো পদক্ষেপ নিয়েছি। আপনারা সেটা পজেটিভলি নিয়ে মানুষের যাতে কষ্ট কম হয়, সে ব্যবস্থা নেবেন। এ সময় দ্রব্যমূল্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে নিত্যপ্রয়োজনীয় আমদানি পণ্যসহ গুদাম ও বাজার মনিটরিং করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন টিপু মুনশি। তিনি বলেন, ‘টিসিবি (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) পদক্ষেপ নেবে। প্রয়োজন হলে সরকার ভর্তুকি দেবে।

বৈঠকে পাইকারি বিক্রেতাদের উদ্দেশ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম বলেন, ঈদ সামনে রেখে আপনারা লাভ একটু কম করবেন। দাম একটু কমিয়ে দেবেন। উৎসবে মানুষ যেন কষ্ট না পায়। পৃথিবীর যেকোনো দেশে যান, ফেস্টিভাল উপলক্ষে সব জিনিসের মূল্য, বিমানের টিকিট পর্যন্ত সস্তা হয়।
সচিব বলেন, টিসিবি ট্রাকে সেল করবে। যাতে ভোক্তা পর্যায়ে প্রাইসটা নিয়ন্ত্রণের মধ্যে থাকে। যেগুলো দাম বাড়ার সম্ভাবনা আছে, সবই বিক্রি করবে।

উল্লেখ্য, বন্যার অযুহাতে ব্যবসায়ি নিত্য প্রয়োজনীয় প্রায় সব পণ্যে’র দাম বাড়িয়ে দিয়েছেন। এখন কাচাবাজারে ৬০-৭০ টাকা নিচে কোনো সবজি পাওয়া যাচ্ছে না। খোদ টিসিবি বলেছে, পেঁয়াজের দাম ১৫দিনের ব্যবধানে দ্বিগুণ হয়ে গেছে। বাজারে কাঁচা মরিচের কেজি এখন ২০০ টাকা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877