রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন

মক্কায় ১৪ রিয়ালে হাজীদের দুপুরের খাবার

মক্কায় ১৪ রিয়ালে হাজীদের দুপুরের খাবার

স্বদেশ ডেস্ক: সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়া হাজি এ বছর ১৪ রিয়ালে অর্থাৎ বাংলাদেশী ৩১৫ টাকায় পাবেন দুপুরের একবেলা খাবার। হজের সময়ে মক্কায় অবস্থানকালে ৩০ দিন সৌদী সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন ক্যাটারিং সার্ভিস থেকে বাংলাদেশের সরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজিরা খাবারের এই সুযোগ পাবেন। তবে সকাল ও রাতের খাবার তাদের সরবরাহ করা হবে না। এই দুই বেলার খাবার নিজেদের কিনে খেতে হবে।

বুধবার দুপুরে আশকোনার হজ অফিসে গিয়ে দেখা গেল, যারা সরকারিভাবে হজে যাওয়ার জন্য টাকা জমা দিয়েছেন, তারা নির্ধারিত হজ ফ্লাইটের আগেই হজক্যাম্পের নির্দিষ্ট বুথ থেকে খাবারের টাকা গ্রহণ করছেন। যদিও হজের টাকা জমা দেয়ার সময়ে সরকারি ব্যবস্থাপনার প্রত্যেক হজযাত্রীকেই সমুদয় টাকা জমা দিতে হয়েছে। অন্যান্য বছর অবশ্য প্রত্যেক হজযাত্রী মক্কা ও মদিনায় অবস্থানকালে খাবারের পুরো টাকাই হজযাত্রীদের ফেরত দেয়া হতো। তবে এবছরই প্রথম মক্কায় অবস্থানকালে ৩০ দিনের দুপুরের খাবারের টাকা জমা রেখে বাকি টাকা হজযাত্রীদের ফেরত দেয়া হচেছ। আর এই টাকা বাংলাদেশ সরকার জমা দিচ্ছে সৌদী সরকারের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন ক্যাটারিং কোম্পানির একাউন্টে।

আশকোনা হজ অফিস সূত্র জানায়, সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়া যাত্রীদের নিকট থেকে এবছর খাবারের খরচ বাবদ মোট ৩০ হাজার ৫০০ টাকা জমা নেয়া হয়েছিল। এই টাকা থেকে এখন ফ্লাইটের আগেই প্রত্যেক হজযাত্রীকে ২১ হাজার ৫০ টাকা ফেরত দেয়া হচ্ছে। বাকি ৯ হাজার ৪৫০ টাকায় মক্কায় অবস্থানকালে ৩০ দিনে প্রত্যেক হাজীর দুপুরের খাবার জন্য কেটে রাখা হচ্ছে। এই টাকায় তারা ৩০ দিন মক্কার ক্যাটারিং সার্ভিস থেকে দুপুরের খাবার পাবেন। প্রতি দিনের দুপুরের খাবার খরচ পড়ছে ৩১৫ টাকা বা সৌদী আবরের স্থানীয় মুদ্রায় ১৪ রিয়াল।

আশকোনাস্থ হজ অফিসের পরিচালক (হজ অফিসার) মো: সাইফুল ইসলাম নয়া দিগন্তকে জানান, আগের বছরগুলোতে প্রত্যেক হজযাত্রীকে তাদের খাবারের সমুদয় টাকা ফেরত দেয়া হতো; কিন্তু এবছর প্রথম নতুন নিয়ম অনুযায়ী সৌদীর ক্যাটারিং সার্ভিস থেকে মক্কায় হাজীরা দুপুরের খাবার পাবেন। এই খাবারের দাম পড়বে ১৪ রিয়াল যা বাংলাদেশি টাকায় ৩১৫ টাকা।

তবে এসকল হজযাত্রীকে দুপুরের খাবার দেয়া হলেও মক্কায় সকাল ও রাতের খাবার কিনে খেতে হবে। আর মদিনায় তিনবেলা খাবারই হাজীদের কিনে খেতে হবে। এজন্যই প্রত্যেক হজযাত্রী ঢাকা ঢাকা থেকেই ২১ হাজার ৫০ টাকা ফেরত পাচ্ছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877