শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৩২ অপরাহ্ন

রাষ্ট্রীয় ব্যয়ে যুক্তরাষ্ট্র যেতে চান ৪ এমপি

রাষ্ট্রীয় ব্যয়ে যুক্তরাষ্ট্র যেতে চান ৪ এমপি

স্বদেশ ডেস্ক: আগামী সেপ্টেম্বরে রাষ্ট্রীয় খরচে যুক্তরাষ্ট্র সফরে যাবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী। তার সফরসঙ্গী হতে আগ্রহী সংশ্লিষ্ট সংসদীয় কমিটির চার সদস্যও। প্রতিমন্ত্রী বরাবর এ আগ্রহের কথা জানিয়ে গত ২৯ জুন চিঠি লিখেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার স্বাক্ষরিত চিঠিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চার সদস্যকে আগামী সেপ্টেম্বর মাসে প্রতিমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরে সফরসঙ্গী করার অনুরোধ করা হয়। ওই চার সংসদ সদস্য হলেন-হবিগঞ্জ-৩ আসনের মো. আবু জাহির, চুয়াডাঙ্গা-২ আসনের মো. আলী আসগর, সংরক্ষিত আসনের মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান।

এর আগে মন্ত্রণালয়ের খরচে সংসদীয় কমিটির সদস্যদের বিদেশ সফরের বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত গড়ায়। দশম সংসদের শেষদিকে মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের জন্য কোন কোন দেশে সফর করা যায়, তা যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা যখন বিদেশ সফরে যান, তাদের সঙ্গে কমিটির দু-একজন সদস্য ও কর্মকর্তাকে অন্তর্ভুক্ত করতে মন্ত্রণালয়ের প্রতি সুপারিশ করেছিল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সে সময় এর একটি সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়েও পাঠায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

এর পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় বলা হয়, সংসদ সদস্যদের বিদেশ সফরের ক্ষেত্রে সংসদ সচিবালয় থেকে ব্যয়ভার বহন করা যেতে পারে। গত বছরের ১৭ জানুয়ারি অনুষ্ঠিত কমিটির বৈঠকে বিষয়টি জানানো হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে মরক্কোয় অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে অংশগ্রহণের সুযোগ না পাওয়া বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা এক বৈঠকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। একই বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঘন ঘন ও অপ্রয়োজনীয় বিদেশ সফরের বিষয়েও কমিটি তাদের নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877